২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে বান্দরবানে আলোচনা সভা

২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে বান্দরবানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ ২৫ মার্চ (বৃহস্পতিবার ) সকালে বান্দরবান জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সভাকক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। এসময় অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল কুদ্দুস ফরাজি, পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী,অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার তৌছিফ আহমেদসহ বীর মুক্তিযোদ্ধা ও জেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সুশীল সমাজের প্রতিনিধিসহ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে বাংলাদেশের (তৎকালীন পূর্ব পাকিস্তান) মানুষের ওপর ইতিহাসের নৃশংসতম হত্যাযজ্ঞ চালায় পকিস্তানি হানাদার বাহিনী,তাই এই ভয়াবহ ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে স্মরণ করে বাঙালি জাতি। এই রাতে পাকিস্তানি হানাদার বাহিনী ‘অপারেশন সার্চ লাইট’র নামে নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে গুলি চালিয়ে বিশ্বের ইতিহাসের নৃশংসতম গণহত্যা মেতে উঠে। ‘অপারেশন সার্চ লাইট’ ছিল বাঙালির একটি প্রজন্মকে নিশ্চিহ্ন করে দেওয়ার এক নরকীয় পরিকল্পনা।

২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী স্বাধীনতাকামী বাঙালির উপর দানবের মতো ঝাঁপিয়ে পড়লে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৬ মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। জাতির পিতার আহ্বানে সাড়া দিয়ে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বাংলার সর্বস্তরের জনগণ ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।

২৫ মার্চের কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরোচিত হামলা ও সেই নৃশংস ঘটনার স্মরণে ২০১৭ সালের ১১ মার্চ মহান জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণা করা হয়,এরপর এই দিনটিকে গণহত্যা দিবস উপলক্ষে বাঙালি জাতি স্মরণ করে আসছে

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।