৪০টি অক্সিজেন সিলিন্ডারসহ বিভিন্ন সরঞ্জাম কেনা হচ্ছে : ক্যশৈহ্লা

বান্দরবান পার্বত্য জেলায় অক্সিজেন সিলিন্ডারসহ করোনা চিকিৎসায় বিভিন্ন সরঞ্জমের ঘাটতি মেটাতে আগাম প্রস্তুতির অংশ হিসাবে এবার দ্রুত উদ্দ্যেগ গ্রহন করা হচ্ছে। জেলার মানুষের ও স্বাস্থ্য বিভাগের দাবীর প্রেক্ষিতে দ্রুত এই পদক্ষেপ গ্রহন করেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা। আজ সোমবার (১৫ জুন) পাহাড়বার্তা’র সাথে একান্ত সাক্ষাতকারে তিনি বিভিন্ন কথা বলেন। আর এ নিয়ে এস বাসু দাশ এর প্রতিবেদন।

পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা বলেন, বান্দরবানে করোনার সংক্রামন ঠেকাতে পার্বত্য জেলা পরিষদ শুরু থেকে ত্রাণ তৎপরতাসহ বিভিন্ন উদ্দ্যেগ গ্রহন করে। শুরু থেকে জেলার প্রত্যান্ত এলাকায় দ্রুততার সাথে খাদ্য সামগ্রী ও অর্থ সহায়তা প্রদান করে। এবার জেলায় করোনা সংক্রামন বাড়ার কারনে চিকিৎসা ব্যবস্থা আরো জোরদার করতে আরো বিভিন্ন উদ্যোগ গ্রহন করা হচ্ছে।

পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান পাহাড়বার্তাকে বলেন, এবার করোনা রোগীদের চিকিৎসার জন্য বান্দরবান পার্বত্য জেলা পরিষদের উদ্যোগ কেনা হচ্ছে ৪০টি অক্সিজেন সিলিন্ডার, পালস অক্সিমিটার ৭০টি, অক্সিজেন কনসেনটেইটর ২০টি, নাসাল ক্যানোলা মাস্ক ১০০টি, সার্জিকেল গ্লাভস ১৫ হাজার জোড়া, সার্জিকেল মাস্ক ১০ হাজার জোড়া, হ্যান্ড স্যানিটাইজার ৫ হাজার, এলেগ্জা ইনজেকশন ৫শ এমপল দ্রুত ক্রয়ের উদ্দ্যেগ নেওয়া হয়েছে।

সুত্রে জানা গেছে, বান্দরবানের সাতটি উপজেলার সরকারী হাসপাতালে বর্তমানে ৯৩ টি অক্সিজেন সিলিন্ডার রয়েছে। এর মধ্যে সদর হাসপাতালে ৪৫টি, লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সম্প্রতি পাওয়া নতুন ১০টিসহ ২০টি, আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৮টি, নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০টি, রুমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৮টি, রোয়াংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৮টি এবং থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬টি অক্সিজেন সিলিন্ডার রয়েছে। বান্দরবান সদর হাসপাতালের ৪৫টি সিলিন্ডারের মধ্যে রোগীকে দেওয়ার উপযোগী রয়েছে মাত্র ২১টি।

বান্দরবানের ৪ লক্ষ মানুষের বিপরীতে জেলা স্বাস্থ্য বিভাগের রয়েছে মাত্র ৯৩টি অক্সিজেন সিলিন্ডার, সে হিসেবে বান্দরবান জেলায় প্রতি ৪ হাজার ৩০১ জন মানুষের জন্য রয়েছে ১টি অক্সিজেন সিলিন্ডার।

প্রসঙ্গত, বান্দরবান জেলায় করোনা রোগীর সংখ্যা অনুসারে বর্তমানে প্রয়োজনীয় অক্সিজেন সিলিন্ডার থাকলেও করোনা আক্রান্ত রোগী আরো বেড়ে গেলে অক্সিজেন সিলিন্ডারসহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জারের সংকট দেখা দিতে পারে। ফলে আগাম প্রস্তুতির অংশ হিসাবে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এর উদ্যোগে নতুন ৪০টি অক্সিজেন সিলিন্ডার ক্রয়ের পাশাপাশি, দাতা সংস্থা থেকে দ্রুত আরো অক্সিজেন সিলিন্ডারসহ বিভিন্ন সরঞ্জাম পাওয়া যাবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।