৪ সেপ্টেম্বর তিন পার্বত্য জেলায় হরতাল

22333 copyআগামী ৪ সেপ্টেম্বর রাঙামাটিতে ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন সভা ডাকায় এর প্রতিবাদে হরতাল ডেকেছে বাঙালীদের পাঁচটি সংগঠন। বুধবার সকাল ১১টায় পার্বত্য গণ পরিষদের রাঙামাটিস্থ অস্থায়ী কার্যালয়ে পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়ার সভাপতিত্বে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ৪ সেপ্টেম্বর তিন পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেওয়া হয়।
এসময় উপস্থিত ছিলেন, পার্বত্য চট্রগ্রাম সমধিকার আন্দোলনের মো. মনিরুজ্জামান মনির, পার্বত্য গণ পরিষদের মহাসচিব এডভোকেট মোহাম্মদ আলম খান, পার্বত্য নাগরিক পরিষদের সাংগঠনিক সম্পাদক শেখ আহম্মেদ রাজু, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ এর ঢাকা মহানগর সভাপতি সাহাদাত ফরাজি সাকিব, পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদ এর ঢাকা মহানগর সভাপতি মোঃ সাইফুল ইসলাম খান,পার্বত্য নাগরিক পরিষদের যুগ্ন সম্পাদক এনামুল হক প্রমুখ ।
আরো জানা গেছে,সভায় সরকারের ভূমি কমিশনের বৈঠক ডাকার প্রতিবাদে আগামী ৪ঠা সেপ্টেম্বর তিন পার্বত্য জেলায় সকাল- সন্ধ্যা হরতালের কর্মসূচির সিদ্ধান্ত গৃহিত হয় এবং বৈঠকের স্থল ঘেরাও কর্মসূচিও গ্রহন করা হয় । সভায় বক্তরা বলেন, পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০১৬ মন্ত্রীসভায় অনুমোদন দেয়া হয়েছে যেখানে বাঙ্গালীদের একজন প্রতিনিধিও রাখা হয়নি । এই আইন বাস্তবায়নের মধ্য দিয়ে পার্বত্য চট্রগ্রাম থেকে সকল বাঙ্গালীদেরকে উচ্ছেদ করার জন্য গেরিলা নেতা সন্তু লারমাকে সকল ধরনের ক্ষমতা দেয়া হয়েছে ।
এদিকে রাঙামাটি থেকে তিন পার্বত্য জেলায় বাঙালী সংগঠনগুলো হরতাল ডাকলেও বান্দরবান পার্বত্য জেলায় সংগঠনগুলো হরতালের কর্মসূচী পালন করবে কিনা সেই বিষয়টি এখনও নিশ্চিত হতে পারেনি বান্দরবানের বাঙালী সংগঠনের নেতারা। এই ব্যাপারে বাঙালি ছাত্র পরিষদ বান্দরবান জেলা শাখার সভাপতি আব্দুল কাইয়ুম পাহাড়বার্তাকে বলেন, বান্দরবানে হরতাল পালনের সিদ্ধান্ত আমরা আপনাদের পরে জানাবো।
প্রসঙ্গত,আগামী ৪ঠা সেপ্টেম্বর রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড মিলনায়তনে ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের বৈঠক আহব্বান করা হয়েছে।

আরও পড়ুন
Loading...