৫ দিন অপেক্ষার পরও থানচিতে মিলেনা জন্ম নিবন্ধন সনদ

আমি গত ৫দিন অপেক্ষা করার পর ও আমাকে জন্ম নিবন্ধন সনদ করে দিলেননা ইউপি সচিব, ও চেয়ারম্যান । চেয়ারম্যান সাহেব আমাকে বলেন বান্দরবানে আছি , সচিব বলেন আমাদের ইউনিয়নের জন্ম নিবন্ধনসহ সকল প্রকার অনলাইনের পাসওয়ার্ড বান্দরবানের থানচি বাজারের আলোঘর কম্পিউটার দোকানে রয়েছে। থানচি বাজারের কম্পিউটার ব্যবসায়ী ক্যসিংথোয়াই মারমা এর আলোঘর দোকানে গিয়ে গত ৫দিন অপেক্ষা করার পর ও জন্ম নিবন্ধন পেলাম না বললেন সাবেক চেয়ারম্যান আ প্রু মং মারমা ।
বান্দরবানে থানচি উপজেলা ১নং রেমাক্রী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আ প্রু মং মারমা স্বপরিবার ও শ্বাশুড়ীকে নিয়ে তীর্থ ভ্রমনে উদেশ্যে পাসপোর্ট ভিসা ও সকল কাগজপত্র প্রস্তুতিতে তার শ্বাশুড়ী মা অংক্রইমা মারমা এর নামে জন্ম নিবন্ধনের অনলাইন কপি সংগ্রহের সময় এ ঘটনা ঘটে।
থানচি উপজেলা ২নং তিন্দু ইউনিয়নের বাসিন্দা প্রয়াত চিংথোয়াইঅং হেডম্যানের সহধর্মীনি অংক্রইমা মারমা জন্ম নিবন্ধন হাতে লেখা রয়েছে, তা অনলাইনের ইংরেজি ও বাংলা দুইটি’তে প্রয়োজন হওয়ায় তার জামাতা সাবেক রেমাক্রী ইউপি চেয়ারম্যান আ প্রু মং মারমা তিন্দু ইউনিয়ন পরিষদের গেলে এ ঘটনা ঘটে ।
আ প্রু মং মারমা জানান, গত ২৩ মে আমি চেয়ারম্যান ও সচিব এর কথা মত থানচি বাজারের আলোঘর কম্পিউটার দোকানে আমার শ্বাশুড়ী মায়ের জন্ম নিবন্ধন মূল কপি জমা দেয়। কম্পিউটার দোকানের ছেলে আমাকে এই হচ্ছে হচ্ছে বলেই ৫ দিন সময় পার করলো, সোমবার ও পেলাম না।
সূত্রে জানা যায়, ২নং তিন্দু ইউপি চেয়ারম্যান মং প্রু অং মারমা অফিসের কাজে বান্দরবান সদরে অবস্থান করছেন, তার ইউনিয়নের সচিব চমংউ মারমা ২ ইউনিয়নের সচিব দায়িত্ব পালন করেন। তিনি থানচি সদর ও তিন্দু ইউনিয়নে দায়িত্বপ্রাপ্ত সচিব। দুই ইউনিয়নের ই-সেবা উদ্যোগক্তা কুহালং ইউনিয়নের বাসিন্দা ক্যসিংথোয়াই মারমা তাকে ২০০৯ সালে ২৫ ফেব্রুয়ারী প্রধানমন্ত্রীর এ টু আই ই-সেবা কার্যক্রম এর আওতায় সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান কর্তৃক চুক্তি ভিক্তিক নিয়োগ দেয়া হয়েছিল। তাকে প্রকল্পের বরাদ্ধকৃত সরকারের দেয়া যাবতীয় ল্যাপটপ, ক্যামেরা, ফটোকপি মেশিন,স্কেনার,সোলার, ইন্টারনেট সম্বলিত সীমসহ লক্ষ লক্ষ টাকা মূল্যের এ টু আই প্রকল্পের সরজ্ঞাম দেয়া হয়েছে । চুক্তিতে উল্লেখ রয়েছে, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের ই- সেবা কক্ষে সকাল ৮ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত শুধু মাত্র জনগনের ই- সেবার জন্য সর্বাক্ষনিক উপস্থিত থেকে কাজ করার।
খোঁজ নিয়ে জানা যায়, ক্যসিংথোয়াই মারমা স্থানীয় এনজিও সংস্থা হিউম্যানেটারিয়ান ফাউন্ডেশনের ৬ মাস মেয়াদি কম্পিউটারের প্রশিক্ষণ শেষে তার আবেদনের প্রেক্ষিতে ২০১৩ সালে সংশ্লিষ্ট এনজিও সংস্থা কর্তৃপক্ষ ক্ষুদ্র ব্যবসা করার লক্ষ্যে থানচি বাজারের একটি দোকান ভাড়া, কম্পিউটার, ল্যাপটপ, প্রিন্টার, ফটোষ্ট্যাট মেশিন বিনামূল্যে দিয়েছে। তিনি থানচি বাজারের দোকানে ব্যবসার সাথে সাথে উপজেলা ২ ইউনিয়ন পরিষদের ভবনে না থেকে জন্ম নিবন্ধনসহ যাবতীয় ই-সেবা দিয়ে থাকেন ।
এই ব্যাপারে তিন্দু ও থানচি ইউনিয়নের সচিব চমংউ মারমার সাথে ফোনেএকাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য নেয়ার সম্ভব হয়নি।
এই ব্যাপারে তিন্দু ইউনিয়নের চেয়ারম্যান মং প্রু অং মারমা জানান, আমি কুহালং ইউনিয়নের ক্যামলং পাড়া প্রবজ্ঞা অনুষ্ঠানে ৪থেকে ৫ দিন ধরে অবস্থান করছি। কাল থানচি ফিরবো, আনলাইনে জন্ম নিবন্ধনের কথা বলা হলে তিনি জানান , নেটওয়ার্ক সমস্যা হলে ১০ থেকে ১৫দিন সময় লাগে আর যদি না হয় ১ সেকেন্ডে পাওয়া যায় ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।