৭ই মার্চের ভাষণকে ইউনেস্কোর স্বীকৃতি : খাগড়াছড়িতে বর্ণাঢ্য শোভাযাত্রা

বঙ্গবন্ধুর ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করায় খাগড়াছড়িতে আনন্দ শোভাযাত্রা
বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় সারাদেশের ন্যায় খাগড়াছড়িতে বণার্ঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা হয়েছে। শনিবার সকালে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে জেলা প্রশাসনের উদ্যোগে বণার্ঢ্য আনন্দ শোভাযাত্রা বের করে শহরের শাপলা চত্বর ও আদালত সড়ক প্রদক্ষিণ শেষে পৌর টাউন হলে আলোচনা সভার আয়োজন করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, ১৯৭১ সালের ৭ই মার্চের ভাষণে মুক্তিযুদ্ধের পূর্বাভাস ছিল। সেদিনের ভাষণে উদ্বুদ্ধ হয়ে অনেকেই স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে শিক্ষার্থী ও তরুণদের প্রতি আহব্বান জানান। এসময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম, খাগড়াছড়ি সদর সেনা জোন কমান্ডার লেপ্টেন্যান্ট কর্ণেল জিএম সোহাগ, পুলিশ সুপার আলী আহমদ খান সহ উধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আলোচনা সভা শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত রচনা, কুইজ ও সাধারণ জ্ঞান প্রতিযোগীতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।
আনন্দ শোভাযাত্রায় সরকারি বেসরকারি দফতর, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলো অংশগ্রহণ করে। এর আগে সকালে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।