আগস্টের আগে কেনা মোবাইল ফোন অবৈধ নয়!

NewsDetails_01

গ্রাহকের উদ্বেগ নিরসনে অবৈধ, নকল ও ক্লোন মুঠোফোন সেট এর সংযোগ বিচ্ছিন্নের বিষয়টি স্পষ্ট করে বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রোববার (৪ আগস্ট) দেয়া ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে চলতি বছরের ১ আগস্টের আগে কেনা কোন মুঠোফোনের সংযোগ বিচ্ছিন্ন করা হবে না।

সম্প্রতি বিটিআরসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ আগস্ট থেকে নকল ও ক্লোন আইএমইআই সংবলিত মুঠোফোন অপারেটরদের নেটওয়ার্কে সংযুক্ত হলে পরবর্তীতে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রারের (এনইআইআর) মাধ্যমে তা নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে। এতে গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়। দেখা দেয় উদ্বেগ।

NewsDetails_03

বিটিআরসি জানায়, তাদের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) ডেটাবেইসে ২০১৮ থেকে বাংলাদেশে উৎপাদিত ও আমদানি করা সব মুঠোফোনের তথ্য সংরক্ষিত আছে। অবৈধ পথে আনা বিদেশ থেকে কেনা কোনো মুঠোফোনের তথ্য তাদের কাছে নেই।

মুঠোফোনের আইএমইআই বিটিআরসির ডেটাবেইসে নেই—এমন এসএমএস পাওয়া প্রসঙ্গে বিটিআরসির জানিয়েছে, এই ধরনের মেসেজ পাওয়া মানেই মুঠোফোন সেট অবৈধ নয়। ১ আগস্ট ২০১৯ এর পর কেনা মুঠোফোনে এ ধরনের মেসেজ পেলে তা অবৈধ এবং সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

আরও পড়ুন