আগামী শনিবার থেকে বান্দরবানে শুরু হচ্ছে জগদ্বাত্রী পূজা

NewsDetails_01

জগদ্বাত্রী পূজা
আগামী শনিবার থেকে বান্দরবানে শুরু হচ্ছে সনাতন ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা। বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের নিজস্ব ভূমি এলজিইডি অফিস সংলগ্ন এলাকায় প্রতিবছরের মত এবার ও জাকজঁমক আয়োজনে বান্দরবান সনাতনী ঐশ্বরিক সংঘ এই পূজার আয়োজন করেছে।
জগদ্বাত্রী পূজা দুর্গা পূজার আরেক রুপ। কার্তিক মাসের শুক্লা নবমীতে জগদ্বাত্রী পূজা পালন করে সনাতন ধর্মালম্বীরা। আর একই দিনে সপ্তমী,অষ্টমী ও নবমী পূজা করা হয়। দূর্গা পূজার পরপরই এই পূজা পালন করে সনাতনী সম্প্রদায়। জগদ্বাত্রী পূজা উপলক্ষে সনাতনী সমাজের মধ্যে বইছে আনন্দের বন্যা।
বান্দরবান সনাতনী ঐশ্বরিক সংঘের জগদ্ধার্ত্রী পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রান্ত দাশ ও সাধারণ সম্পাদক মানিক ধর বলেন, কার্তিক মাসের শুক্লা নবমীতে জগদ্বাত্রী পূজা পালন করে সনাতন ধর্মালম্বীরা। এই সময় অসুর শক্তিকে বিনাশ ও জগতের মঙ্গল কামনায় মায়ের কাছে প্রার্থনা করে সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা। আমরা আমাদের পূজার সার্বিক প্রস্তুুতি সম্পন্ন করেছি ,আশা করি প্রতিবছরের মত এবছর ও জাকজঁমক আয়োজনে আমাদের এই পূজা উদযাপন করতে পারবো।
জগদ্বাত্রী পূজা উপলক্ষে আগামী ২৮ অক্টোবর শনিবার সন্ধ্যা ৬ ঘটিকায় প্রতিমা স্থাপন এবং সন্ধ্যা ৭ ঘটিকায় দেবীর বোধন এরপর মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে শুভ উদ্বোধন। ২৯ অক্টোবর রবিবার সকাল ৮ ঘটিকায় শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা আরম্ভ ,সকাল ১০ ঘটিকায় শ্রী শ্রী চন্ডীপাঠ, সন্ধ্যা ৬ ঘটিকায় আরতি প্রতিযোগিতা, সন্ধ্যা ৭ ঘটিকায় সন্ধ্যা আরতি,রাত ৮ ঘটিকায় প্রসাদ বিতরণ। ৩০অক্টোবর সোমবার সকাল ৮টায় দশমী পূজা ,সকাল ৯টায় পুস্পাঞ্জলী প্রদান আর ১১ঘটিকায় মহাশোভাযাত্রা সহকারে সাংগু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতনী ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব জগদ্বাত্রী পূজার।

আরও পড়ুন