এক নজরে বিএনপির প্রার্থী সাচিং প্রু জেরীর বর্ণাঢ্য জীবন

NewsDetails_01

সাচিং প্রু জেরী
সাচিং প্রু, ডাক নাম জেরী। বান্দরবান পার্বত্য জেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বাবার নাম স্বর্গীয় অংশৈপ্রু চৌধুরী, আর মাতা স্বর্গীয় আবাঈ প্রু চৌধুরানী । বাবা ছিলেন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সাবেক প্রতিমন্ত্রী ।
১৯৬৮ সালে বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করেন তিনি । ১৯৭৫ সালে চট্টগ্রামে ওমর গনি এমই এস কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন ।
দলটির সূত্রে জানা গেছে, ছাত্র জীবন থেকে জড়িয়ে পড়েন রাজনীতিতে। ১৯৮৬ সালে প্রথমবারের মত অংশগ্রহণ করেন উপজেলা পরিষদ নির্বাচনে । জাতীয় পার্টির স্বতন্ত্র প্রার্থীকে পরাজিত করে নির্বাচিত হন বান্দরবান সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান । ১৯৮৯ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে স্থানীয় সরকার পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করে চেয়ারম্যান পদে জয় লাভ করেন তিনি । পরে ১৯৯২ থেকে ১৯৯৬ পর্য়ন্ত টানা চার বছর জেলা বিএনপির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন ।
রাজনৈতিক জীবনে ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারির নির্বাচনে স্বল্প সময়ের জন্য সংসদ সদস্য নির্বাচিত হন । দেশের বড় রাজনৈতিক দলগুলোর আপত্তির কারণে একই বছরে আবারও জাতীয় সংসদ নির্বাচন হলে স্বল্পভোটে পরাজিত হয় সাচিং প্রু জেরী । ২০০৭ সালে ১/১১ এর পরবর্তী সময়ে দলের ক্রান্তিকাল সময়ে দলটির আহ্বায়ক কমিটি করে দায়িত্ব পালন করেন তিনি । আর ২০০৮ সালে বিএনপি থেকে জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পায় জেলার এই রাজনীতিবিদ ।
২০০৯ সালে কাউন্সিলের মাধ্যমে আবারও দলের সভাপতি নির্বাচিত হন তিনি ।
আরো জানা গেছে, ২০০৭ সাল থেকে দীর্ঘ ১১ বছরে সভাপতি হিসেবে দলের দায়িত্ব পালন করেছেন সাচিং প্রু । তুখোড় এই রাজনীতিবিদ ২০০৯ সাল থেকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে রয়েছেন এবং একাদশ সংসদ নির্বাচনে দলের প্রার্থী হিসাবে নির্বাচন করছেন ।

আরও পড়ুন