কচুরিপানায় ভরা কাপ্তাই লেকে নৌকা চলাচলে বিঘ্ন

NewsDetails_01

রাঙামাটির কাপ্তাই লেকের বিলাইছড়ি থকে কাপ্তাই পর্যন্ত প্রায় ২০ কিমি নৌ পথে অস্বাভাবিক ভাবে বেড়েছে কচুরিপানা। ফলে এই নৌ পথে চলাচলকারী ছোট বড় বোট গুলোর স্বাভাবিক গতিপথ বিঘ্ন হচ্ছে বলে জানান এই পথে চলাচলকারী চালক।

জানা যায়, কাপ্তাই লেকের কাপ্তাই উপজেলা জেটিঘাট হতে রাঙামাটি সদর, বিলাইছড়ি, ফারুয়া, হরিনছড়া সহ বিভিন্ন জায়গায় প্রতিদিন যাত্রীবাহী অসংখ্য ছোট বড় ইঞ্জিন চালিত বোট এই নৌপথে চলাচল করে। এইছাড়া সাপ্তাহিক হাট বাজারে পণ্যবাহী বোটও চলাচল করে এই পথ দিয়ে। এই মৌসুমে অসংখ্য পর্যটক চলাচল করে এই পথে।

স্বাভাবিকভাবে কাপ্তাই জেটিঘাট হতে বিলাইছড়ি পর্যন্ত নৌপথে ইঞ্জিন চালিত বোট দিয়ে যেতে যেখানে গড়ে সময় লাগত এক ঘন্টা থেকে দেড় ঘন্টা । আর সেখানে এখন সময় লাগবে দুই ঘন্টারও অধিক জানান বোট চালক মনোরঞ্জন চাকমা।

NewsDetails_03

গত রবিবার বিকেলে কাপ্তাই জেটিঘাট পল্টনে কথা হয় বোট চালক আবুল কাসেম, টিপু মিস্ত্রির সাথে। তাঁরা জানান, প্রতিবছর বর্ষা মৌসুমে পানি বাড়ার সাথে সাথে এই কচুরিপানা কাপ্তাই লেকে চলে আসে। শীতকাল পর্যন্ত এই কচুরিপানা থাকবে। যার ফলে স্বাভাবিক গতিতে আমরা বোট চালাতে পারি না।

কাপ্তাই জেটিঘাট বোট চালক সমিতির লাইনম্যান শীতল সরকার জানান, এখন কাপ্তাই লেকের বিলাইছড়ি, কেংড়াছড়ি, কাপ্তাই জেটিঘাট এলাকায় এতো বেশী কচুরিপানা ভাসছে, ফলে বোটের পাখায় কচুরিপানা আটকে বোটের গতিকে থামিয়ে দিচ্ছে।

এই নৌ পথে চলাচলকারী যাত্রী মোঃ শহীদুল ইসলাম, সত্যপ্রিয় তঙ্গগ্যা ও বিপ্লব বড়ুয়া জানান, বছরের এই সময়টা কাপ্তাই লেকে পানি বৃদ্ধির সাথে সাথে কচুরিপানাও ভেসে আসে। ফলে নৌপথে বোট দিয়ে যেতে আমাদের বাড়তি সময় লাগে।

আরও পড়ুন