কাপ্তাইয়ে লজ্জাবতী বানর উদ্ধার

NewsDetails_01

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকায় থাকা বিপন্ন প্রজাতির ‘বেঙ্গল স্লো লরিস’ নামের একটি লজ্জাবতী বানর রাঙামাটির কাপ্তাইয়ের ব্যঙছড়ি বিটের গভীর অরণ্য থেকে উদ্ধার করা হয়েছে।

আজ শনিবার (২২ অক্টোবর) সকাল ১১টায় কাপ্তাই বনবিভাগ দেশের অতিবিপন্ন প্রাণীর তালিকায় থাকা ‘বেঙ্গল স্লো লরিস’ নামের এই লজ্জাবতী বানরটিকে উদ্ধার করতে সক্ষম হয়।

NewsDetails_03

কাপ্তাই বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদ জানান, কাপ্তাই জাতীয় উদ্যানের আওতাধীন কাপ্তাই রেঞ্জের ব্যাঙছড়ি বিটের গহীন অরণ্যে গোপন সংবাদের ভিত্তিতে খবর পান যে, কোন এক পাহাড়ি ব্যাক্তি লজ্জাবতী বানরটি পাচার করা উদ্দেশ্য নিয়ে যাচ্ছে। এমতা অবস্থায় সংবাদ পেয়ে বনবিভাগের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছালে ওই পাচারকারী ২০১৫ অনুযায়ী রেডলিস্টে থাকা একদম সংকটাপন্ন বিরল প্রজাতির লজ্জাবতী বানরটি কাগজের বাক্স বন্দী অবস্থায় ফেলে রেখে দৌঁড়ে জঙ্গলে পালিয়ে যায়।

পরে কাপ্তাই বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদ এর নেতৃত্বে সঙ্গীয় বনপ্রহরী মোঃ গিয়াসউদ্দিন, মোঃ আবু বক্কর, মোঃ আক্তার হোসেন পিএম বানরটিকে উদ্ধার করেন।

উদ্ধার হওয়ার পর প্রাণীটি রাঙামাটির বন সংরক্ষক মোঃ মিজানুর রহমান ও পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ছালেহ মোঃ শোয়ইব খান এর নির্দেশ ও দিকনির্দেশনা মোতাবেক শনিবার রাত ৮টায় কাপ্তাই জাতীয় উদ্যানের গহীন অরণ্যে অবমুক্ত করবেন বলে নিশ্চিত করেছেন কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা।

আরও পড়ুন