কারাগরি ডিপ্লোমা কোর্স ৪ বছরই চায় শিক্ষার্থীরা : কাপ্তাইয়ে বিক্ষোভ

NewsDetails_01

৪ বছরের কারিগরি ডিপ্লোমা কোর্স ৩ বছরে রূপান্তর করার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। তবে ৩ বছর নয়, এই কোর্স ৪ বছরই চায় কাপ্তাইয়ের শিক্ষার্থীরা। শিক্ষামন্ত্রীর এমন ঘোষণার প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ করেছে কাপ্তাইয়ে অবস্থিত বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের (বিএসপিআই) ছাত্রছাত্রীরা, এইসময় তারা ৪ দফা কর্মসূচির ঘোষণা দেন।

আজ বুধবার (২৪ আগস্ট) রাঙামাটির কাপ্তাইয়ে অবস্থিত বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট (বিএসপিআই) ক্যাম্পাসে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ৪ দফা কর্মসূচির ঘোষণা করেন, প্রতিষ্ঠানটির অটোমোবাইল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের ছাত্র মো. খোকন। তার সঙ্গে নেতৃত্ব দেন সিভিল উড ডিপার্টমেন্টে ৭ম পর্বে অধ্যয়নরত ফয়সাল হোসেন বাতিন।

এর আগে প্রতিষ্ঠান চত্বর থেকে বের হয়ে বিক্ষোভ মিছিলটি কাপ্তাই-জীবতলী সড়ক হয়ে লকগেট প্রদক্ষিণ করে পুনরায় ক্যাম্পাস প্রাঙ্গণে এসে ছাত্র সমাবেশে মিলিত হয়।

শিক্ষমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানিয়ে এসময় সিভিল উড ডিপার্টমেন্টে ৭ম পর্বে অধ্যয়নরত ফয়সাল হোসেন বাতিন বলেন, তিনি যে বক্তব্য দিয়েছেন তা আমাদের জন্য যথোপযোগী নয়। আমরা এমন সিদ্ধান্ত মানি না।

NewsDetails_03

যে চার দফা কর্মসূচি ঘোষণা করা হয় তা হল-

১. ২৫ আগস্ট দুপুর ১২টায় ডিপ্লোমা কোর্সকে তিন বছর করার চক্রান্তের বিরুদ্ধে দেশের সব পলিটেকনিকে বিক্ষোভ মিছিল।

২. ২৯ আগস্ট ১২টায় বিক্ষোভ মিছিল ও শিক্ষামন্ত্রীর বক্তব্য পরিহারের দাবিতে শিক্ষামন্ত্রী বরাবর ডিসি/ইউএনও’র মাধ্যমে স্মারকলিপি প্রদান।

৩. ১ থেকে ৩ সেপ্টেম্বর আইডিইবির জাতীয় সম্মেলনে প্রধানমন্ত্রী কর্তৃক ডিপ্লোমা কোর্সকে চার বছর রাখার ঘোষণার প্রত্যাশা।

৪. ৪ সেপ্টেম্বর সকাল ১০টায় সম্মেলনে ডিপ্লোমা কোর্সকে চার বছর রাখার জন্য শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি বা ঘোষণা না দিলে ক্লাস-পরীক্ষা বর্জনসহ পরবর্তী আন্দোলনের রূপরেখা প্রণয়ন।

আরও পড়ুন