গরীব দরিদ্রদের পাশে দাঁড়ানোয় রুমার যে যুবলীগ নেতার কাজ !

NewsDetails_01

বান্দরবানের রুমা উপজেলা গরীব দরিদ্রদের পাশে থাকেন যুবলীগের এক নেতা। সমাজ সেবা মূলক কাজ করে যাচ্ছেন সে। তার মধ্যে সাধারণ দরিদ্র মানুষের চিকিৎসা, শিক্ষা ও ক্রীড়াসহ সামাজিক কর্মকান্ড সর্বক্ষেত্রে এ নেতার সামনের সারিতে, সব জায়গায় যেন তার অবাধ বিচরণ। এ নেতার নাম এখন এলাকার চা দোকান থেকে অফিস পাড়া পর্যন্ত আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে। কিন্তু তিনি কে? আর সেই তিনিই হচ্ছেন উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক জর্জ লালটান জুয়াল বম।

এবারও কোভিড-১৯ লকডাউনে নিজ অর্থায়নে রুমা সদর ইউনিয়নে মুসলিম পাড়ার জনসাধারণ রোজাদারদের মাঝে ইফতার বিতরণ করে। গত ২৮এপ্রিল দুপুরে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে স্থানীয় মুসলিম রোজাদারদের ইফতার বিতরণ শুরু করেছে। ওইদিন একটি বিদ্যালয় প্রাঙ্গন থেকে ১৮০ পরিবারের মাঝে এসব ইফতার বিতরণ করা হয়। এসময় ছাত্রলীগের সহ সভাপতি রুমান বড়ুয়া ও যুবলীগের সভাপতি উহ্লামং মারমা সহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

স্থানীয়রা জানায়, গত শীত মৌসুমে বিভিন্ন পাড়ায় শীতার্ত ৫ শতাধিক পরিবারের মাঝে শীত নিবারণের জন্য কম্বল বিতরণ করেন। জর্জ বম এলাকার সামাজিক ও ক্রীড়াতে সমানভাবে তার নিয়মিত অংশগ্রহণ লক্ষণীয়। সাম্পতিক সময় সম্মিলিত উদ্যোগে অনুষ্ঠিত রুমা উপজেলা সম্প্রীতি ফুটবল টুর্নামেন্টের পরিচালনা কমিটি সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনকালীন সময়ে স্বীয় দায়িত্ব পালনে নিরপেক্ষতার ভূমিকায় সর্বজন গ্রহণযোগ্যতা অর্জন করেছে। এর আগেও গত বছর লকডাউনের সময় নিজ উদ্যোগে কর্মহীন লোকজনের কাছে ত্রাণ বিতরণে উদ্যোগী ছিলেন। যুবলীগের যুগ্ম সম্পাদক জর্জ বম উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি সিনিয়র সহ সভাপতি দায়িত্ব পালন করছেন।

স্থানীয় যুবলীগ নেতারা জানান,চলমান লকডাউনে অসহায় ও কর্মহীন দরিদ্র মুসলিম পরিবারের লোকজন সিয়াম সাধনায় রোজা রেখে বিকালে ঠিকমতো ইফতার করতে পারছেন না অনেকে। তাই এসব বিবেচনা করে নিজ উদ্যোগে সাধ্যমতো মুসলিম ভাইদের ইফতার বিতরণের উদ্যোগ নিয়েছে তিনি। তার এ মানবিকতার টানে মুসলিম পাড়া ছাড়াও পাইলট পাড়া, খক্ষ্যংঝিরি, থানা পাড়া, ইউপি এলাকা ও কলেজ এলাকার ৫শ পরিবারের মাঝে পর্য্যায়ক্রমে ইফতার বিতরণ চলছে বলে তার বিশ্বস্থ সূত্র জানিয়েছে ।

NewsDetails_03

এব্যাপারে জানতে চাইলে যুবলীগ নেতা জর্জ লালটানজুয়াল বম জানায়, ত্যাগই প্রকৃত সুখ” মানুষের জীবন ক্ষণস্থায়ী। এই ক্ষণস্থায়ী জীবনের কিছুটা সময় ভালো কাজের জন্য অতিবাহিত করা গেলে তার মতো সুখ পাওয়া দুষ্কর। তাই আত্ম মানবতার সেবায় নিজেকে যত নিয়োজিত রাখা যায় ততই প্রশান্তি।

তিনি আরো জানায়, গত বছর শীতের যন্ত্রণা থেকে মুক্তি পেতে সূর্য্যের আলোর প্রতীক্ষায় থাকতেন অনেকে। আর সেসব মানুষকে কম্বল বিতরণ করেন। তিনি আরো বলেন, এসব মহৎ উদ্যোগে নিজ সামর্থ অনুযায়ী টাকা দিয়ে সহযোগীতা করে উদ্যোগগুলো সফলভাবে বাস্তবায়ন করতে এগিয়ে আসতে সকলের প্রতি আহবানও জানিয়েছি।

তার ভাষ্য মতে, দুর্গম প্রংফুমক খুমি পাড়া, বেথেলহেম পাড়া, হাতিমাথা পাড়া এবং পহাই পাড়া, পাইলট পাড়া ও সদরঘাট এলকায় গরীব পরিবার গুলোকে কম্বল বিতরণ করে। এসব সেবামূলক কাজে অবদান রাখায় ইতিমধ্যে সবাই তাকে মানবিক মানুষ হিসাবে চিনে।

খোঁজ নিয়ে জানা গেছে, সম্প্রতিক আ.লীগের নৌকার প্রতীকে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদপ্রার্থীর সংগ্রহের সময় জর্জ লালটানজুয়াল বমও ফরম জমা দেন প্রার্থী হিসেবে। ঢাকার একটি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স করা এ যুবকের নাম এখন চা দোকান থেকে অফিস পাড়া পর্যন্ত তার ইতিবাচক কর্মকান্ড নিয়ে আলোচনায় আসছে।

আরও পড়ুন