নাইক্ষ্যংছড়িতে এখনও আছে ১৫ হাজার ৭শত রোহিঙ্গা

NewsDetails_01

বাংলাদেশে অনুপ্রবেশ করছে মিয়ানমারের রোহিঙ্গারা (ফাইল ছবি)
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন পয়েন্টে এখনও আছে মিয়ানমারের থেকে পালিয়ে আসা প্রায় ১৫ হাজার ৭ শত রোহিঙ্গা । নতুন করে বান্দরবান সীমান্ত দিয়ে আরো রোহিঙ্গা অনুপ্রবেশ করছে বলে আশঙ্কা করছে স্থানীয়রা । এদিকে রোহিঙ্গাদের প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।
জেলা প্রশাসন কার্যালয় সূত্রে জানা যায়, গত ৩ অক্টোবর জেলার নাইক্ষ্যংছড়ি সীমান্তের পশ্চিমকুল থেকে ৫২ পরিবারের ৯শত ৬২ জনকে কক্সবাজার বালুখালি শরণার্থী ক্যাম্পে স্থানান্তর করা হয়। বর্তমানে নাইক্ষ্যংছড়ি সদরে বড়ছন খোলা,সাপমারা ঝিড়ি ও ফুলতলীতে রয়েছে ৯ হাজার ৬ শত ২৭ জন এবং ঘুমধুমের কোনাপাড়ায় রয়েছে প্রায় ৬ হাজার ২২ জন রোহিঙ্গা রয়েছে।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুফিদুল আলম বলেন, আমরা খুব শিগগিরই বান্দরবানে থাকা রোহিঙ্গাদের কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে প্রেরণ করবো।
এদিকে, বান্দরবান রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর রোহিঙ্গা অনুপ্রবেশ সম্পর্কে জানান,এখনো বান্দরবানের বিভিন্ন স্থান দিয়ে রোহিঙ্গারা প্রবেশ করছে। আমি মনে করি রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে প্রশাসনের আরো সজাগ দৃষ্টি দিতে হবে।
এদিকে নতুন করে বান্দরবান সীমান্তে আবার রোহিঙ্গা অনুপ্রবেশ করছে কিনা এমন প্রশ্নের উত্তরে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুফিদুল আলম বলেন, নতুন করে কোন রোহিঙ্গা অনুপ্রবেশ করছে কিনা আমরা জানা নেই। তবে প্রশাসনিক ভাবে আমরা সজাগ আছি যাতে কোন ভাবে কোন রোহিঙ্গা বান্দরবানে অনুপ্রবেশ করতে না পারে ।
এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে কোন ধরনের খাদ্য সংকট আছে কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, গত ২৫ অক্টোবর আন্তর্জাতিক সংস্থা রেড ক্রিসেন্ট রোহিঙ্গাদের মাঝে খাবার বিতরণ করেছে। বর্তমানে তাদের কাছে প্রায় ২১ দিনের খাবার মজুদ আছে।

আরও পড়ুন