নারীদের ক্যান্সার প্রতিরোধে বান্দরবানে বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প শুরু

NewsDetails_01

নারীদের ক্যান্সার প্রতিরোধে বান্দরবানে বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প
“ জরায়ু মুখ ক্যান্সারমুক্ত রাখতে যদি পারি, অকাল মুত্যুর কবলে পড়বেনা আর নারী” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে শুরু হয়েছে চারদিন ব্যাপী বিনামূল্যে নারীদের জরায়ুর মুখ ক্যান্সার ও স্তন বিষয়ক চিকিৎসা সেবা ক্যাম্প। এস্টাবলিশমেন্ট অব ন্যাশনাল সেন্টার ফর সার্ভিক্যাল এন্ড ব্রেষ্ট ক্যান্সার স্কীনিং এন্ড ট্রেনিং এ্যাট বিএসএমএমইউ শীর্ষক প্রকল্পের আওতায় এই ভায়া ও সিবিই ক্যাম্পের শুরু হয়।
রবিবার সকালে বান্দরবান সদর হাসপাতালে চার দিন ব্যাপী এ চিকিৎসা সেবা কার্যক্রমের উদ্বোধন করেন সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: সমীরণ নন্দী । ঢাকা ও চট্টগ্রাম মেডিকেল কলেজের ৬জন বিশেষজ্ঞ ডাক্তার চারদিনব্যাপী এ চিকিৎসা সেবা কার্যক্রম পরিচালনা করবে। এদিকে সকাল থেকে চিকিৎসা সেবা নিতে হাসপাতালে ভীড় জমায় বিভিন্ন বয়সের নারীরা ,বিনামূল্যে এই চিকিৎসা সেবা পেয়ে খুশি অনেক রোগীরাই ।
চিকিৎসা সেবা দিতে আসা ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কলেজের সহকারী সার্জন ডা:শেখ ফাহিকা আম্বিয়া জানান, দেশের ক্যান্সার আক্রান্ত মহিলাদের শতকরা ৩০ ভাগই হচ্ছেন জরায়ু-মুখের ক্যান্সারের শিকার। প্রতি বছর দেশে প্রায় ১২ হাজার মহিলা জরায়ু মুখে নতুনভাবে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে , তাই ত্রিশ বছর বয়স হলে জরায়ু মুখ পরীক্ষা করা ও ডাক্তারের পরামর্শ নেওয়া দরকার। আমরা এই চারদিনে নারীদের সচেতন করা ,পরামর্শ এবং চিকিৎসা সেবা প্রদান করবো।
বান্দরবান সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা:সমীরণ নন্দী জানান ,প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই চিকিৎসা কার্যক্রম অব্যাহত থাকবে এবং ১লা ফেব্রুয়ারি এই ক্যাম্পের সমাপ্তি হবে।

আরও পড়ুন