পর্যটকদের বিমোহিত করছে বান্দরবানের মৌসুমি ফলের চাটনি

NewsDetails_01

বান্দরবানের প্রাকৃতিক ও ফরমালিনমুক্ত ফলের সুনাম সারাদেশে ছড়িয়ে অনেক আগে। জেলায় উৎপাদিত আম, আনারস, কলা, লিচু আর কাঠালের কদর থাকে সারা বছরই। স্থানীয়দের পাশাপাশি বেড়াতে আসা পর্যটকরা নিজ নিজ পছন্দ অনুযায়ী ফল ক্রয়ের পাশাপাশি খেতে পছন্দ করে।
আর অন্যদিকে পর্যটকদের এমন আর্কষণে বান্দরবানের শৈলপ্রপাত পর্যটনকেন্দ্রের সামনেই প্রতিদিনই পার্বত্য এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্টির বম সম্প্রদায়ের জনগণ বিক্রি করছে নানা মৌসুমী ফল। দেশী আমের পাশাপাশি বিদেশী আম আর কাঠাল ও আনারসে ভরপূর এখন পুরো পাহাড়।

এদিকে পর্যটকদের ভ্রমনে নতুন মাত্রা যোগ হয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্টির বম সম্প্রদায়ের হাতে তৈরি সুস্বাদু মৌসুমি ফলের চাটনি। বাগান থেকে ছিড়ে আনা আম আর আনারসের সুস্বাদু চাটনি খেয়ে নতুন এক নতুন অভিজ্ঞতার মুখোমুখি পর্যটকরা। শৈলপ্রপাত এলাকায় বেড়াতে আসা পর্যটকরা আম আর আনারসের নতুন স্বাদের এই চাটনি খেয়ে এখন নিয়ে যাচ্ছে পরিবার পরিজনের জন্যও।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বান্দরবান-চিম্বুক সড়কের শৈলপ্রপাত পর্যটন কেন্দ্রটিতে ভ্রমনে এসেছে বহু পর্যটক আর ভ্রমনে এসে শৈলপ্রপাতের ঝর্ণার পানি আর পাহাড় প্রকৃতির অপরুপ রুপ দেখে সবাই বিমোহিত। অন্যদিকে শৈলপ্রপাত পর্যটন কেন্দ্র এর সামনে পর্যটকদের পিপাসা মেটাতে বম সম্প্রদায়ের ১২জন ব্যবসায়ী ছোট টুপরি ঘর বানিয়ে পসরা সাজিয়ে বিক্রি করছে আম আর আনারসসহ নানা মৌসুমী ফল। ব্যবসায়ীদের অনেকে ফল বিক্রির পাশাপাশি পর্যটকদের জন্য তৈরি করছে সুস্বাদু আম আর আনারসের চাটনি।

এক বাটি আমের চাটনি ৫০ টাকা আর আনারস এক বাটি ৫০টাকা দামে বিক্রি হচ্ছে। আম, আনারস কেটে পরিস্কার করে ধুয়ে লবন, চিনি আর সামান্য মরিচ দিয়েই তৈরি হচ্ছে এই সুস্বাদু চাটনি।
চাটনি বিক্রেতা ফারুকপাড়ার বাসিন্দা নুহই বম জানান, প্রতিদিন প্রচুর পর্যটক শৈলপ্রপাতে বেড়াতে আসে আর তাদের জন্য আমরা প্রতিদিনই ফরমালিনমুক্ত তরতাজা চাটনি তৈরি করে বিক্রি করি।

NewsDetails_03

নুহই বম আরো জানান, প্রতিদিন প্রায় ৮০০ থেকে ১০০০ হাজার টাকা বিক্রি করতে পারি আর লাভ অল্প হলেও পর্যটকদের ভালো ফল খাওয়াতে পেরে আমরা খুশি। মৌসুমি ফলের সময় এলেই আমরা এই ফলের পাশাপাশি চাটনি বিক্রি করি।

ঢাকা থেকে আসা বান্দরবানের শৈলপ্রপাতে বেড়াতে আসা চাটনি ক্রেতা মো.ফয়জুর জানান, দেশের বহুস্থানে ভ্রমনে গিয়েছি তবে বান্দরবান ভ্রমনের মজাই আলাদা আর তার সাথে ক্ষুদ্র নৃ-গোষ্টির বম সম্প্রদায়ের হাতে তৈরি সুস্বাদু চাটনি অতুলনীয়।

এদিকে বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক এম এম শাহ নেয়াজ জানান, বান্দরবানে ফরমালিনমুক্ত ও প্রাকৃতিকভাবে প্রচুর ফল ফলাদি সারা বছরই উৎপন্ন হয়ে থাকে আর মৌসুম এলেই উৎপাদন বাড়ে কয়েকগুন।

তিনি আরো জানান,শৈলপ্রপাত এলাকার আম আর আনারসের চাটনি সত্যিই দারুণ। বেড়াতে গিয়ে নির্ভেজাল এক বাটি চাটনি খাওয়ার মজাই আলাদা।

আরও পড়ুন