পাহাড়ে যৌথ অভিযানে বিপুল অস্ত্র, সামরিক সরাঞ্জামসহ ১০ জঙ্গী গ্রেপ্তার

জঙ্গী শামিন মাহফুজ ও নাথান বম এর মধ্যে চুক্তি

NewsDetails_01

দুই পার্বত্য জেলার দূর্গম এলাকায় যৌথ বাহিনীর ১০ দিনের অভিযানে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ও বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কে এনএফ) ১০ সদস্য কে বিপুল পরিমান অস্ত্র, গোলাবারুদ ও সরাঞ্জামসহ গ্রেপ্তার করেছে র‌্যাব, এসময় একটি আস্তানা ধ্বংস করা হয়।

র‌্যাব সূত্রে জানা যায়, বান্দরবান ও রাঙ্গামাটি পার্বত্য জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সুরা সদস্যসহ ৭ জন জঙ্গী এবং পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠনের ৩ জনসহ মোট ১০ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শুক্রবার (২১ অক্টোবর) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এর হল রুমে র‌্যাবের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এক সংবাদ সন্মেলনে বলেন, সম্প্রতি নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শীর্ষ নেতাদের ধরতে পাহাড়ে অভিযান শুরু হয়। সম্প্রতি জঙ্গিবাদে জড়িয়ে নতুন করে কথিত হিজরতের নামে ঘরছাড়া তরুণরা জামাতুল আনসারের হয়ে পাহাড়ি এলাকার আস্তানায় আশ্রয় নেয়। এসব আস্তানায় হিজরত করা তরুণদের ভারি অস্ত্র চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়।

তিনি আরো বলেন, সম্প্রতি উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে স্বেচ্ছায় হিজরতের নামে বাড়ি থেকে নিরুদ্দেশ হওয়া দেশের ১৯ জেলার ৫৫ তরুণের তালিকা প্রকাশ করে র‌্যাব। তাদের মধ্যে ৩৮ জনের পূর্ণাঙ্গ নাম-ঠিকানা প্রকাশ করা হয়। ভারত ও মিয়ানমারের সীমান্তঘেঁষা দুর্গম পাহাড়ে বাড়িছাড়া কিছু তরুণ জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছে। নতুন এ জঙ্গি সংগঠনকে প্রশিক্ষণ দিচ্ছে ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট’ (কেএনএফ) নামে একটি সশস্ত্র গোষ্ঠী।

NewsDetails_03

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বেশ কয়েকদিন ধরে টানা অভিযান চালিয়ে বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন এলাকা থেকে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র ৭ জন এবং পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠনের ৩ জনসহ মোট ১০ জনকে গ্রেপ্তার করে র‌্যাব। এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ, পোষাক উদ্ধার করা হয়। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

গতকাল (বৃহস্পতিবার) রাঙ্গামাটির বিলাইছড়ির সাইজামপাড়া ও বান্দরবানের রোয়াংছড়ি বাজার এলাকায় র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখার নেতৃত্বে র‌্যাব ৭ ও র‌্যাব ১৫ অভিযান পরিচালনা করে, সৈয়দ মারুফ আহমদ, ইমরান হোসোইর, কাওসার, জাহাঙ্গীর আহমদ, ইব্রাহিম, আবু বক্কর সিদ্দীক, রুফু মিয়া, জৌথান সাং বম, স্টিফেন বম, মাল সম বম’কে গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় ৯টি বন্দুক, ৫০ রাউন্ড বন্দুকের গুলি, কার্তুজ, কেইস ৬২টি, হাত বোম্ব ৬টি, কার্তুজ কেইস ১টি, কার্তুস বেল্ট ২টি, দেশীয় পিস্তল ১ টি, দেশীয় পিস্তল, বিভিন্ন অস্ত্র ওয়াকিটকি সেট, কুকি চিন লিখা ১০টি মানচিত্র উদ্ধার করা হয়।

যৌথ অভিযানে গ্রেপ্তার জঙ্গী ও কেএনএফ সদস্যরা। ছবি-পাহাড়বার্তা।

এসময় কমান্ডার খন্দকার আল মঈন বলেন,জঙ্গী সংগঠনের আমির শামিন মাহফুজ মাধ্যমে ২০২০ সালে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফ) প্রধান নাথান বম এর মধ্যে সম্পর্ক গড়ে উঠে এবং ২১ সালের প্রথম থেকে নব্য জঙ্গী সংগঠনটির সাথে নাথান বম ৩ বছরের একটি চুক্তি করে। তাদের অর্থের বিনিময়ে কেএনএফ আশ্রয়, খাবার ও প্রশিক্ষন দিয়ে আসছে।

প্রসঙ্গত, ২০১১ সালের ২৮ মার্চ জেলার থানছির বলিপাড়ার কলাইপাড়া এলাকা থেকে তৎসময়ের জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ ( জেএমবি) র দলনেতা, বর্তমান জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার আমির শামিন মাহফুজ ও তার সহযোগী ইসমাইল হোসেন কে আটক করে পুলিশ। এসময় অস্ত্র’সহ বিপুল পরিমান বিস্ফোরক উদ্ধারের ঘটনায় বান্দরবান জুড়ে তোলপাড় শুরু হয়, জঙ্গী দমনে নড়েচড়ে বসে নিরাপত্তা বাহিনী এবং এরপর একের পর এক অভিযান চালায় পাহাড়ে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জেলার রুমা ও রোয়াংছড়ি ও রাঙামাটির বিলাইছড়ি উপজেলার দূর্গম পাহাড়ি এলাকাগুলোতে দেশীয় জঙ্গী ও কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সশস্ত্র সন্ত্রাসীদের তৎপরতা বেড়ে যাওয়ায় গত ১০ অক্টোবর থেকে বান্দরবানের রুমা ও রোয়াংছড়ির সীমান্তবর্তী রাঙামাটির বিলাইছড়িতে সন্ত্রাস নির্মূলে অভিযান পরিচালনা করে যৌথ বাহিনী। তাই পর্যটকদের নিরাপত্তার কথা ভেবে বান্দরবানের তিনটি উপজেলায় পর্যটকদের যাতায়ত নিষিদ্ধ করে দেয় প্রশাসন।

এদিকে পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি, বান্দরবান ও মিয়ানমার সীমান্তজুড়ে যখন যৌথবাহিনীর সন্ত্রাস বিরোধী চিরুনি অভিযান চলছে, ঠিক সেসময় কেএনএফ ভিডিও বার্তা দিয়ে জানান দেয়, তারা সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে ছিলোনা, তারা যৌথ বাহিনীর অভিযানের মুখে ক্ষয়ক্ষতি এড়াতে পিছু হটে বলে স্বীকার করে।

আরও পড়ুন