পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণে পর্যটকে ভরপুর বান্দরবান

NewsDetails_01

পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে বরণে পর্যটকদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে পার্বত্য জেলা বান্দরবান। শহরের পর্যটন স্পট আর হোটেল-মোটেলগুলোতে তাই ব্যস্ততা বেড়েছে অনেকটাই। জেলার প্রতিটি পর্যটন কেন্দ্র জুড়ে আনাগোনা বেড়েছে দেশি বিদেশী পর্যটকদের।

এদিকে পর্যটকদের সার্বিক নিরাপত্তা ও সুযোগ সুবিধা নিশ্চিতে কাজ করছে প্রশাসন ও পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। ইংরেজি বর্ষবরণ উদযাপনে পর্যটকদের ভিড় বাড়ছে বান্দরবানে। বছরজুড়ে পর্যটকের আনাগোনা থাকলেও বিশেষ ছুটি ও শীতে বান্দরবানে পর্যটক বাড়ে কয়েকগুণ। বর্ষবরণ উপলক্ষে এরই মধ্যে জেলার হোটেল-মোটেলের প্রায় ৫০ শতাংশ আগাম বুকিং হয়েছে।

গত শুক্র, শনি দুইদিনের সাপ্তাহিক ছুটি, ব্যাংক হলিডে উপলক্ষে পর্যটক আসতে শুরু করেছে বান্দরবানে, এরই মধ্যে অধিকাংশ হোটেলের প্রায় ৫০ শতাংশ কক্ষ বুকিং হয়েছে। ফলে জমে উঠেছে পর্যটন সংশ্লিষ্ট ব্যাবসাও।

জেলার মেঘলা, নীলাচল, প্রান্তিক লেক, শৈল প্রপাত, চিম্বুক, নীলগীরিসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রে এখন পর্যটকদের আনাগোনা বেড়েছে। আর পাহাড়, নদী আর প্রাকৃতিক দৃশ্য দেখে বিমোহিত হচ্ছে পর্যটকরা।

ঢাকা থেকে বান্দরবানের চিম্বুক পাহাড় দেখতে আসা রহমান আলী জানান, গত দুই বছর করোনার কারণে কোথাও যাওয়ার সুযোগ হয়নি, এবার পরিস্থিতি অনেকটাই ভালো থাকায় বান্দরবান আসলাম। বান্দরবানে বর্ষবিদায় আর বরণ শেষে আবার নিজ গন্তব্যে ফেরত যাব।

চট্টগ্রামের সাতকানিয়া থেকে বান্দরবানে বেড়াতে আসা মো.রাফি জানান, মেঘলা, শৈল প্রপাত, নীলগিরিসহ কয়েকটি স্পট ঘুরেছি,সব স্পটের অপরূপ সৌন্দর্য উপভোগ করেছি। মো.রাফি আরো জানান, বান্দরবান না আসলো বোঝা যেত না বান্দরবান কি সুন্দর।

এদিকে পর্যটকদের আগমনকে কেন্দ্র করে নতুন সাজে সাজছে জেলার হোটেল-মোটেল আর গেষ্টহাউসগুলো।

NewsDetails_03

বান্দরবানের আবাসিক হোটেল হিলভিউ এর ম্যানেজার মো.কাউছার জানান, ইংরেজি বর্ষবরণ উদযাপনে আমাদের হোটেলের ৫০শতাংশ বুকিং হয়ে গেছে। দীর্ঘদিন পরে পর্যটকের দেখা পাওয়ায় আমরা আনন্দিত আর সেই সাথে পর্যটকদের সার্বিক সেবা দিতে আমরা প্রস্তুুত।

বান্দরবানের আবাসিক হোটেল গ্র্যান্ড ভ্যালী এর ম্যানেজার মো.সুমন জানান, পুরাতন বছর বিদায় আর নতুন বছর বরণে বান্দরবানে পর্যটক এর আগমন ঘটেছে প্রচুর, আর অনেক পর্যটক আমাদের হোটেলের আতিথেয়তা গ্রহণ করেছে।

তিনি আরো বলেন,পর্যটকদের সুন্দরভাবে বান্দরবানে ভ্রমনে এবং হোটেলে নিরাপত্তার সাথে অবস্থনের জন্য আমরা সার্বিক ভাবে কাজ করে যাচ্ছি।

শান্তি ও সম্প্রীতির শহর বান্দরবান। মনোরম প্রাকৃতিক দৃশ্য, বিশাল পাহাঁড়, বারোটি জাতিগোষ্টির সহঅবস্থান, আর লোভনীয় পর্যটন স্পটের কারণে প্রতিনিয়তই পর্যটকেরা ভিড় জমায় এই জেলায়, তাইতে পর্যটকদের নিরাপত্তায় সর্বদা প্রস্তুত প্রশাসন ও পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

বান্দরবানের আবাসিক হোটেল মোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক মো.সিরাজুল ইসলাম বলেন, দীর্ঘদিন পর পর্যটক এর উপচে পড়া ভীড় দেখা যাচ্ছে বান্দরবানে। পর্যটকরা যাতে আবাসিক হোটেল মোটেল এ নিরাপত্তার সাথে অবস্থান করতে পারে সেজন্য আমরা সকল আবাসিক হোটেল মোটেল কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করেছি।

এদিকে বান্দরবান সদর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মির্জা জহির উদ্দিন জানান, পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে বরণে পর্যটকদের আগমনকে কেন্দ্র করে আমরা পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা নিশ্চিত করেছি।

তিনি আরো জানান, পোষাকে এবং সাদা পোষাকে আমাদের পুলিশের সদস্যরা কাজ করছে এবং পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সজাগ রয়েছে।

আরও পড়ুন