বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা উদযাপন

NewsDetails_01

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা।

বুধবার (২নভেম্বর) সকালে বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের নিজস্ব ভূমিতে এই পূজা শুরু হয়।

জগদ্ধাত্রী পূজা উপলক্ষে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্য দিয়ে পূজার আনুষ্টানিকতা আরম্ভ হয়, এরপর চলে জগদ্ধাত্রী মায়ের পূজা, ভোগ নিবেদন ,পুস্পাঞ্জলি প্রদান,আরতি প্রতিযোগিতা এবং মহাপ্রসাদ বিতরণ।

NewsDetails_03

এদিকে জগদ্ধাত্রী পূজা উপলক্ষে সনাতনী সমাজের মধ্যে বইছে আনন্দের বন্যা। নারী পুরুষ শিশুসহ সকল বয়সের সনাতন ধর্মালম্বীরা পূজামন্ডপে উপস্থিত হয়ে জগতের শান্তি লাভের আশায় প্রার্থনায় মিলিত হয়।

শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা ১৪২৯ বঙ্গাব্দ উদযাপন পরিষদের সভাপতি কাঞ্চন দেব জানান, শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা উপলক্ষ্যে এবার বর্ণাঢ্য আয়োজন করা হয়েছে। ২নভেম্বর (বুধবার)দিনব্যাপী নানা ধর্মীয় আনুষ্টানিকতা অনুষ্ঠিত হবে এবং বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকালে দশমী পূজা শেষে পুস্পাঞ্জলী প্রদান করে মহাশোভাযাত্রা সহকারে সাংগু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হবে সনাতনী ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় এই শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা।

জগদ্ধাত্রী পূজা দুর্গা পূজার আরেক রুপ,কার্তিক মাসের শুক্লা নবমীতে জগদ্ধাত্রী পূজা পালন করে সনাতন ধর্মালম্বীরা। আর একই দিনে সপ্তমী,অষ্টমী ও নবমী পূজা করা হয়। দূর্গা পূজার পরপরই এই পূজা পালন করে সনাতনী সম্প্রদায়ের নর-নারীরা।

আরও পড়ুন