বান্দরবানে উন্নয়ন প্রকল্প উদ্বোধন ও কৃষি উপকরণ বিতরণ করলেন বীর বাহাদুর

NewsDetails_01

আধুনিক কৃষি প্রযুক্তি ও যন্ত্র ব্যবহারের মাধ্যমে কৃষি উৎপাদন বাড়ানোর লক্ষ্য নিয়ে বান্দরবানে কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করেছেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

আজ শনিবার (২১ জানুয়ারী) দুপুরে বান্দরবানের রাজবিলা ইউনিয়নে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কৃষি যন্ত্রপাতি ও উপকরণ বিতরণ করেন মন্ত্রী। এসব উপকরণের মধ্যে ছিল কম্বাইন্ড হারভেস্টিং মেশিন, ট্রান্সপ্ল্যান্টার ও পাওয়ার টিলার। আধুনিক এই যন্ত্রপাতি ব্যবহারের ফলে কৃষকরা এখন খুব কম সময়ে এবং সহজেই ধান রোপন ও কর্তন করতে পারবে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও কৃষি বিভাগের সহায়তা এইসব আধুনিক কৃষি যন্ত্র বিভিন্ন সমিতির মাঝে প্রদান করা হয়।

পরে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, জেলা পরিষদ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)এর বাস্তবায়নে প্রায় ৯ কোটি ৫০ লক্ষ টাকা ব্যয়ে রাজবিলা ইউনিয়নে বিভিন্নস্থানে নির্মিত ব্রীজ, বৌদ্ধ বিহার, সেচ ড্রেইন, সড়ক, বিদ্যালয়সহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন।

NewsDetails_03

এসময় রাজবিলা ইউনিয়ন পরিষদে মাঠে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, পাহাড়ের উন্নয়ন এখন সবার মুখে মুখে। এখন পাহাড়ের কৃষিজ ফলমুল থেকে সমতলের বাসিন্দারা আগ্রহী হয়ে বসে থাকে। একসময় পার্বত্য জেলার অনেক দুর্গম এবং কষ্টসাধ্য এলাকা হলে ও বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর পার্বত্য চট্টগ্রামের ব্যাপক উন্নয়ন কাজ তরান্বিত হয়েছে যার সুফল পাচ্ছে সাধারণ জনগণ।

এসময় পার্বত্যমন্ত্রী উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে সকল জাতিগোষ্টিকে একসাথে বসবাস করার পাশাপাশি সন্ত্রাসী ও অপরাধীদের থেকে সাধারণ জনগণকে দুরত্ব বজায় রেখে জীবনধারণের আহবান জানান।

মন্ত্রী বলেন,পাহাড়ের উন্নয়নে অনেক সময় অনেক কুচক্রী মহল কার্যক্রম পরিচালনা করে উন্নয়ন বাঁধা করতে চায় আর এই দুষ্ট প্রকৃতির ব্যক্তি থেকে সবাইকে সচেতন ও সাবধান থাকতে হবে। কৃষকদের আধুনিক যন্ত্রপাতি বিতরণের ফলে পাহাড়ের উৎপাদনের পরিমান বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন আগামীতে দেশের রাজস্ব খাতে পার্বত্য চট্টগ্রামের নাম সবার উপরে উঠবে আর পার্বত্য জেলাগুলোর কৃষকরা অর্থনৌতিকভাবে আরো স্বাবলম্বী হবে।

অনুষ্ঠানে বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মো: সাইফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো: শাহ্ আলম,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরোজ, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু মারমা, কৃষি বিভাগের উপ পরিচালক এম এম শাহনেয়াজ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মো.ইয়াছির আরাফাত, পার্বত্য জেলা পরিষদ এর নির্বাহী প্রকৌশলী মো.জিয়াউর রহমান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)এর নির্বাহী প্রকৌশলী জিয়াউল ইসলাম মজুমদারসহ জনপ্রতিনিধি, বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং এলাকার চাষিরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন