বান্দরবানে জগন্নাথ দেবের স্নানযাত্রা

NewsDetails_01

প্রতিবছরের মত এবারও নানা আয়োজনে বান্দরবানে সনাতন ধর্মালম্বীরা উদযাপন করছে ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব।

ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখার জন্য প্রতিবছরই পূর্ণিমা তিথিতে জগন্নাথ দেবের এই বিশেষ স্নানযাত্রা অনুষ্ঠিত হয়ে থাকে। ধর্মীয় রীতি অনুসারে রাজা ইন্দ্রদুম যখন জগন্নাথ দেবের কাঠের বিগ্রহ প্রতিষ্ঠা করলেন তখন থেকে এই স্নানযাত্রা শুরু হয়।

ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখতে আজ বৃহস্পতিবার (২৪ জুন) দুপুরে বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির আয়োজনে শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দির প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে করা হয় জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব। এসময় বৈদিক মন্ত্র উচ্চারণ,সমবেত কীর্তন,ধর্মীয় সংগীত পরিবেশনা,গীতাপাঠ ও ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রায় অংশ নেয় উপস্থিত সনাতন ধর্মালম্বীরা।

NewsDetails_03

ধর্মীয় ও মাঙ্গলিক এই অনুষ্ঠানে যোগ দিতে সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষরা জেলা সদরের শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দির প্রাঙ্গণে সমবেত হয় এবং ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রায় অংশ নেন। স্নানযাত্রা র দিনটিকে জগন্নাথ দেবের আবির্ভাব তিথি বা জন্মদিন হিসেবে পালন করা হয়।

জগন্নাথের ভক্তদের বিশ্বাস,ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রায় অংশ নিলে সকল পাপ থেকে মুক্ত হওয়া যায় আর এ বিশ্বাস থেকে প্রতিবছরই অসংখ্য ভক্ত জগন্নাথের স্নানযাত্রা উপলক্ষে বিভিন্ন জগন্নাথ মন্দির দর্শনে যান এবং ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রায় অংশ নেন।

স্নানযাত্রার অনুষ্ঠানে এসময় বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ, বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি কানু দাশ,সাধারণ সম্পাদক জনি সুশীলসহ সনাতন ধর্মালম্বী ভক্তবৃন্দরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন