বান্দরবানে নানা আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

NewsDetails_01

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে বান্দরবানে র‌্যালি
“আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন” এই শ্লোগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্যে দিয়ে বান্দরবানে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস।
শুক্রবার সকালে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি স্থানীয় রাজার মাঠ থেকে শুরু হয়ে বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অরুণ সারকি টাউন হলে এসে জমায়েত হয়। র‌্যালীতে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন আদিবাসী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। পরে দিবসটি উপলক্ষ্যে অরুণ সারকি টাউন হলের মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্টিত হয়।
আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির আহবায়ক লেলুং খুমী এর সভাপতিত্বে এ সময়ে সভায় উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াই চ প্রু মাষ্টার। অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডনাই প্রু নেলী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জুয়াম লিয়ান আমলাই, অং চ মং মার্মাসহ বিভিন্ন আদিবাসী সংগঠনের নেতৃবৃন্দরা।
আলোচনা সভায় বক্তারা সরকারকে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ধারাসমুহ দ্রুত বাস্তবায়নের পাশাপাশি আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদানের জন্য আহ্বান জানান। অনুষ্টানে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্টির পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্টিত হয়।

আরও পড়ুন