বান্দরবানে নানা আয়োজনে জগদ্বাত্রী পূজা

NewsDetails_01

বান্দরবানে জগদ্বাত্রী পূজা
বান্দরবানে জগদ্বাত্রী পূজা
বান্দরবানে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা। সনাতনী ঐশ্বরিক সংঘের আয়োজন বুধবার সকালে জেলা শহরের কেন্দ্রীয় মন্দিরের নিজস্ব ভূমিতে এই পূজা শুরু হয় ।

জগদ্বাত্রী পূজা দুর্গা পূজার আরেক রুপ। কার্তিক মাসের শুক্লা নবমীতে জগদ্বাত্রী পূজা পালন করে সনাতন ধর্মালম্বীরা। আর একই দিনে সপ্তমী , অষ্টমী ও নবমী পূজা করা হয়। দূর্গা পূজার পরপরই এই পূজা পালন করে সনাতনী সম্প্রদায়। শ্রী শ্রী জগদ্বাত্রী পুজা উপলক্ষে সকালে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্য দিয়ে পূজার আনুষ্টানিকতা আরম্ভ হয়, এরপর দিনব্যাপী চলে চন্ডীপাঠ ,গীতাপাঠ,আরতি ,মহাপ্রসাদ বিতরণসহ নানান আয়োজন।

NewsDetails_03

এদিকে জগদ্বাত্রী পূজা উপলক্ষে সনাতনী সমাজের মধ্যে বইছে আনন্দের বন্যা। নারী পুরুষ শিশুসহ সকল বয়সের সনাতন ধর্মালম্বীরা পূজামন্ডপে উপস্থিত হয়ে জগতের শান্তি লাভের আশায় মিলিত হয়। বান্দরবান সনাতনী ঐশ্বরিক সংঘের সভাপতি আপন দাশ ও সাধারণ সম্পাদক পলাশ দেবনাথ শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা উপলক্ষে বান্দরবাসীকে শুভেচ্ছা জানান।
সভাপতি আপন দাশ জানান, কার্তিক মাসের শুক্লা নবমীতে জগদ্বাত্রী পূজা পালন করে সনাতন ধর্মালম্বীরা,এই সময় অসুর শক্তিকে বিনাশ ও জগতের মঙ্গল কামনায় মায়ের কাছে প্রার্থনা করে সকলে।

বৃহস্পতিবার সকালে দশমী পূজা শেষে পুস্পাঞ্জলী প্রদান করে মহাশোভা যাত্রা সহকারে সাংগু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতনী ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা।

আরও পড়ুন