বান্দরবানে নানা আয়োজনে সরস্বতী পূজা অনুষ্টিত হচ্ছে

NewsDetails_01

বান্দরবান শহরের বালিকা উচ্চ বিদ্যালয়ের সরস্বতী পূজা
বান্দরবানে নানা আয়োজনে সনাতনী সম্প্রদায়ের সরস্বতী পূজা অনুষ্টিত হচ্ছে । পূজা উপলক্ষে সোমবার সকাল থেকে বান্দরবানের বিভিন্ন স্কুল-কলেজ মন্দিরসহ প্রতিটি ঘরে, পাড়া, মহল্লায় নানান আয়োজন চলছে জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতী পূজা অর্চনা।
বান্দরবানের শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দির, বান্দরবান সরকারী কলেজ, সরকারী মহিলা কলেজ, কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, সরকারী উচ্চ বিদ্যালয়, সরকারী বালিকা বিদ্যালয়,মেম্বার পাড়া গীতা শিক্ষা কেন্দ্রে এবং উজানী পাড়া জাগ্রত কল্যাণ সমিতির উদ্যোগে বান্দরবান পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সহ বিভিন্ন পূজামন্ডপে অনুষ্টিত হচ্ছে এই পূজা।
পূজাকে ঘিরে সকাল থেকে বিভিন্ন পূজা মন্ডপে শিক্ষক-শিক্ষার্থী ভক্ত ও দর্শনার্থীদের পূজা আর্চনায় ভক্তরা সমবেত হয়ে প্রার্থনায় মিলিত হয়। এসময় দেবী সরস্বতীর পূজা অর্চনা আর বিদ্যাদেবীর সন্তুষ্টি লাভে সনাতনী নারী ও পুরুষেরা প্রণাম নিবেদন করে আর অঞ্জলি নেয়।
শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজন করা হয় । নানা ধর্মী আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে সন্ধ্যায় সন্ধ্যারতি, শীতল ভোগ প্রদান ও সাংস্কৃতিক সন্ধ্যাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মধ্য দিয়ে সরস্বতী পূজার আনুষ্ঠানিকতা চলে।
আগামীকাল মঙ্গলবার সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে বান্দরবানের বিভিন্ন মন্ডপের সরস্বতী প্রতিমা বান্দরবানের সাংগু নদীতে বির্সজনের মধ্য দিয়ে এই পূজার সমাপ্তি হবে।

আরও পড়ুন