মাটিরাঙ্গায় কৃষক প্রশিক্ষণ ও বীজ বিতরণ

NewsDetails_01

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বীনা উদ্ভাবিত উচ্চফলনশীল রবি/বোরো ফসলের জাত সমুহের পরিচিতি, কলাকৌশল, বীজ উৎপাদন ও সংরক্ষন শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১১ নভেম্বর) সকালের দিকে তবলছড়ির গৌরাঙ্গপাড়া চৌমুহনীতে এ কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়। বীনার সহযোগিতায় খাগড়াছড়ি জেলা কৃষি সম্পাসারন অধিদপ্তর এ সমাবেশের আয়োজন করে।

NewsDetails_03

খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কিশোর কুমার মজুমদারের সভাপতিত্বে কৃষক প্রশিক্ষন ও বীজ বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালী বক্তব্য রাখেন বীনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

কৃষক সমাবেশে বীনা’র পরিচালক (গবেষনা) ড. মো. আব্দুল মালেক, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মনজরুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিসার মো. মোস্তাফিজুর রহমান, বীনার উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও খাগড়াছড়ি উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা এবিএম শফিউল আলম, তবলছড়ি ইউপি চেয়ারম্যান মো. আবুল কাশেম ভুইয়া ও উপসহকারী কৃষি কর্মকর্তা নুর মোহাম্মদ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

জমির যথাযথ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে ফসলের উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে বক্তারা বলেন, বীনা’র জাতগুলো পরীক্ষিত। বীনা উদ্ভাবিত ধান বা রবি শষ্য উচ্চফলনশীল জাত। এসব চাষ করে কৃষকরা সাফল্য পেতে পারে। তারা তামাক চাষ না করে সরিষা চাষে কৃষকদের এগিয়ে আসার আহবান জানান।

আরও পড়ুন