মাটিরাঙ্গায় চিকিৎসকের অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগ

NewsDetails_01

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় চিকিৎসকের অবহেলায় জিয়াউল হক (৬৫) জিয়া মোল্লা নামের এক রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। তিনি মাটিরাঙ্গা পৌরসভার মুসলিমপাড়ার বাসিন্দা।

বুধবার (৩ নভেম্বর) বিকালের দিকে মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় নিহতের স্বজনেরা বেলা চারটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (সেকমো) দিপঙ্কর ধর ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.খায়রুল আলমকে দেড় ঘন্টা অবরুদ্ধ করে রাখে। তারা কর্তব্যে অবহেলায় দিপঙ্কর ধরসহ এ দুই চিকিৎসকের অপসারন দাবী করেন তারা।

নিহতের ছেলে মো.আল আমিন বলেন,দুপুরের দিকে আমার বাবা অসুস্থ হয়ে পড়লে আমরা তাকে দ্রুত মাটিরাঙ্গা হাসপাতালে নিয়ে আসি। এসময় ইমারজেন্সিতে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার দিপঙ্কর ধর কর্তব্যরত ছিলেন। তিনি আমার বাবার চিকিৎসা না করে মোবাইল ফোনে কথা বলেন। আমার বাবার খুব শ্বাসকষ্ট হলে আমি বারবার চিকিৎসা দেয়ার অনুরোধ করলে তিনি ‘নো মাস্ক নো সার্ভিস’ বলেন। ইমারজেন্সী রুমে সিলিন্ডার থাকলেও তিনি আমার বাবাকে অক্সিজেন দেননি। আমি মাস্ক নিয়ে আসলে তিনি আমার বাবাকে হাসপাতালে ভর্তি করেন। বাবাকে হাসপাতালের বেডে নিয়ে যাওয়ার সাথে সাথে তিনি মৃত্যুবরন করেন।

NewsDetails_03

এদিকে জিয়াউল হক প্রকাশ জিয়ার মৃত্যুর খবরে তার স্বজনসহ স্থানীয়রা হাসপাতালে ভিড় করেন। তারা তার মৃত্যুর জন্য কর্তব্যরত চিকিৎসককে দায়ী করে তার শাস্তি দাবী করেন। খবর পয়ে সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় হাসপাতালে ছুটে যান মাটিরাঙা পৌরসভার মেয়র মো. শামছুল হক।

মাটিরাঙা থানা পুলিশের অফিসার ইনচার্জ মুহাম্মদ আলী বলেন, ঘটনার খবর পেয়ে পুলিশ ফোর্স নিয়ে আমি ঘটনাস্থল পরিদর্শন করি। এসময় নিহতের স্বজনসহ চিকিৎসকদের সাথে কথা বলেছি।

অভিযুক্ত চিকিৎসক দীপঙ্কর ধর চিকিৎসায় অবহেলার অভিযোগ অস্বীকার করে বলেন, রোগীর অবস্থা খুবই খারাপ ছিল। ফোনে কথা বলার বিষয়ে তিনি বলেন, রোগী আসার পর পর আমি ফোন কেটে দেই। তখন ইমারজেন্সীতে আরো তিনজন চিকিৎসক উপস্থিত ছিলেন বলে তিনি জানান।

এ বিষয়ে জানতে চাইলে মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.খায়রুল আলম বলেন, চিকিৎসকের অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগ সত্য নয়। আমি উর্ধ্বতন কর্তপক্ষের সাথে কথা বলেছি, দায়িত্ব পালনে গাফেলতি থাকলে ব্যবস্থা গ্রহণ করা হবে ।

আরও পড়ুন