রাঙামাটিতে ছাত্রী যৌনপীড়নের মামলায় সঙ্গীত শিক্ষকের ৮ বছরের জেল

NewsDetails_01

সঙ্গীত শিক্ষকের কাছে গান শিখতে আসা ধারাবাহিক যৌনপীড়ন ও শ্লীলতাহানির অভিযোগে রাঙামাটিতে গানের শিক্ষক রনজিত পাটোয়ারীকে ৮ বছরের কারাদন্ড দিয়েছে আদালত। একই সঙ্গে আদালত ভুক্তভোগী পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান ও অনাদায়ে আরো দুইবছর সশ্রম কারাদন্ড দেওয়ার নির্দেশ দেন।

আজ বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) দুপুরে রাঙামাটির নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এ ই এম ইসমাঈল হোসেন এই রায় প্রদান করেন। সাজাপ্রাপ্ত আসামি রনজিত পাটোয়ারী একজন সঙ্গীত শিল্পী ও গানের শিক্ষক। তিনি রাঙামাটি পৌরসভার আসামবস্তি এলাকার মৃত জীবন কৃঞ্চ পাটোয়ারীর সন্তান।

আদালত সূত্রে জানা যায়, ১৪ বছর বয়সী ভিকটিম ২০১৯ সাল থেকে ৫৫ বছর বয়সী শিক্ষক রনজীত পাটোয়ারীর বাসায় গিয়ে প্রাইভেট পড়তেন। নিজের বাসায় কেউ না থাকার সুযোগ নিয়ে শিক্ষক রনজিত পাটোয়ারী ভিকটমকে প্রায় যৌনপীড়ন ও শ্লীলতাহানি করতেন। পরে একদিন ভিকটিমকে জোর করে ধর্ষনের চেষ্টা চালায়। এতে করে ভিকটিম মাসনিক ও শারীরিক সমস্যার সম্মুখিন হলে তার নিজের খালাকে অবহিত করেন। ভিকটিমের খালা স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের পরামর্শে কতোয়ালী থানায় মামলা দায়ের করেন।

NewsDetails_03

মামলা দায়ের পর কোতয়ালী থানার পুলিশ পরিদর্শক মোঃ জুলফিকার আলী মামলাটি তদন্ত শেষে একমাত্র আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলা চলাকালীন মোট ৮ জন সাক্ষ্য প্রদান, যুক্তি তর্ক উপস্থাপন শেষে বৃহস্পতিবার রায় প্রদান করেন আদালত।

রায়ে বলা হয়, আসামি একজন বিবাহিত এবং ভিকটিমের বয়সের চেয়ে বড় তার একটি কন্যা সন্তান রয়েছে। ভিকটিমের পিতা মাতা সরল বিশ্বাসে সন্তানের লেখাপড়ার ভার আসামির উপর অর্পন করেছিলেন। আসামি সেই বিশ্বাস ভঙ্গ করেছেন। আসামি স্বীকৃত মতে একজন সঙ্গীত শিল্পি ও গানের শিক্ষক। আসামি সঙ্গীত শিক্ষকের মুখোশ পড়ে সঙ্গীতকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে নিজের মেয়ের বয়সে থেকে ছোট ভিকটিমের ওপর বিকৃত যৌনাচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করেছেন। আসামী রনজিত পাটোয়ারী ভিকটিমের গানের শিক্ষক হওয়ার সুযোগ নিয়ে প্রায় দুই বছর ধরে বিভিন্ন সময়ে কমপক্ষে তিনবার অবৈধ যৌনকামনা চরিতার্থ ও শ্লীলতাহানী করেছেন মর্মে রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে প্রমান করতে সক্ষম হয়েছে।

রায়ে, আসামী নির্দিষ্ট সময়ে জরিমানার অর্থ দিতে ব্যর্থ হলে জেলা প্রশাসককে আসামীর মালিকাধীন স্থাবর-অস্থাবর সম্পক্তি ক্রোক করে বিক্রয়লব্দ অর্থ ট্রাইবুনালে জমা প্রদানের নির্দেশ দেয়া হয়।
রায়ে রাষ্ট্রপক্ষের বিশেষ কৌশলী পিপি অ্যাডভোকেট মোঃ সাইফুল ইসলাম অভি সন্তুষ্ট প্রকাশ করে বলেন, এই রায়ের মাধ্যমে সমাজে নারীদের প্রতি যৌন নীপিড়ন ও শ্লীলতাহানির মতো অপরাধ কর্মকান্ড কমে আসবে।

রায় ঘোষণার সময় আসামি সঙ্গীত শিল্পী রনজিত পাটোয়ারী আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে রাঙামাটি জেলা কারাগারে পাঠানো হয়েছে।

আরও পড়ুন