রাঙামাটির লংগদুতে আগুনে ৫৮ দোকান পুড়ে ছাই : আড়াই কোটি টাকার ক্ষয়ক্ষতি !

NewsDetails_01

রাঙামাটির লংগদু উপজেলার করল্যাছড়ি বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৫৮টি দোকান পুড়েছে
রাঙামাটির লংগদু উপজেলার করল্যাছড়ি বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৫৮টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। মঙ্গলবার রাত সাড়ে ৩ টার দিকে উপজেলার করল্যাছড়ি বাজারে এ ঘটনা ঘটে। বাজারটি লংগদুর আটারকছড়া ইউনিয়নের একমাত্র বাজার। ফায়ার সার্ভিস প্রাথমিকভাবে ধারনা করছে বৈদ্যুতিক শর্টসার্কিট কারনে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত আড়াই কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে ক্ষতিগ্রস্থরা।
স্থানীয় এলাবাসী সূত্রে জানা যায়, মঙ্গলবার রাত সাড়ে ৩টার দিকে লংগদু উপজেলার করল্যাছড়ি বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে আল-আমিনের কম্পিউটারের দোকান থেকে হঠাৎ আগুনের সূত্রপাত হয়। পড়ে আগুন দোকানের চারপাশে ছড়িয়ে পড়ে। তাৎক্ষনিকভাবে আগুন ছেয়ে যায় বাজারের বিভিন্ন দোকানে। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে লংগদু জোনের সেনা সদস্যরা। পরে স্থানীয়দের সহায়তায় সেনাবাহিনী, পুলিশ আগুন নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চালায়। পরে দীঘিনালা ও খাগড়াছড়ি থেকে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট দীর্ঘ দুই ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ আনে। কিন্তু তার আগে আগুনে পুড়ে গেছে বাজারের এক তৃতীয়াংশ দোকান। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দাবি, সাহায্য নয় সহজ শর্তে ব্যাংক ঋণ এ মুহূর্তে খুব বেশি প্রয়োজন। তা না হলে অনেক ব্যবসায়ীর সবকিছু ছেড়ে চলে যেতে হবে।
ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী বিনিময় চাকমা বলেন, বাজার থেকে আমার বাড়ির দূরত্ব প্রায় ২ কিলোমিটার। এত রাতে খবর পেয়ে দৌড়ে আসতে আসতে দেখি সব পুড়ে শেষ। আমার প্রায় তিন লাখ টাকার চাল ডাল পুড়ে গেছে।
এসময় অগ্নিকান্ডের ঘটনাস্থল পরিদর্শন করেছেন লংগদু জোন কমান্ডার লে. কর্ণেল মোহাম্মদ আব্দুল আলীম চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাদ্দেক মেহেদী হাসান, লংগদু উপজেলা চেয়ারম্যান তোফাজ্জল হোসেন।
এব্যাপারে লংগদু জোন কমান্ডার লে. কর্ণেল মোহাম্মদ আব্দুল আলীম চৌধুরী জানান, লংগদু জোনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থদের খাবারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা একটি ক্ষয়ক্ষতি তালিকা তৈরি করে রাঙামাটি জেলা প্রশাসক বরাবর পাঠানো হয়েছে। আমরা চেষ্টা করছি যেসব শিক্ষাথীদের বই-খাতা পুড়ে গেছে তাদের নতুন বই-খাতা প্রদানের ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন