রাঙ্গামাটিতে পাট দিবসে র‌্যালি ও আলোচনাসভা

NewsDetails_01

রাঙ্গামাটিতে পাট দিবসের আলোচনা সভা
“সোনালী আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ” শ্লোগানে রাঙ্গামাটিতে জাতীয় পাট দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়. পাট অধিদপ্তর ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে আজ বুধবার সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণে গিয়ে র‌্যালি শেষ হয়ে পরিষদ সভাকক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য থোয়াইচিং মারমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় চট্টগ্রাম পাট অধিদপ্তরের সহকারী পরিচালক ওমর ফারুক তালুকদার, রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষ্ণ প্রসাদ মল্লিক, রাঙ্গামাটি তুলা উন্নয়ন বোর্ডের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা পরেশ চন্দ্র চাকমা বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা।
আলোচনাসভায় বক্তরা বলেন, এক সময়ে আমাদের দেশ এই সোনালী আঁশ রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করেছিল, কিন্ত দিন দিন সে ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। সে ঐতিহ্য ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে এবং ২০১৬ সালে ৬ই মার্চকে জাতীয় পাট দিবস ঘোষণা করেছে। বক্তারা বলেন, সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে সরকার চাষিদের পাশে থেকে এর উন্নয়ন এবং বিকাশে সব রকম চেষ্টা করছে। বক্তারা আরও বলেন, পলিথিনের ব্যবহার নিরুৎসাহিত করে জনগণকে পাট জাতীয় পণ্য ব্যবহারে বেশী করে উৎসাহিত করতে হবে। পলিথিন ব্যবহারে পরিবেশের পাশাপাশি মাটির যে ক্ষয়ক্ষতি হয় সে ধারণা জনগণের মাঝে ছড়িয়ে দেওয়ার আহবান জানান বক্তারা।
এসময় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মনতোষ চাকমা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারি পরিচালক মোঃ দিদারুলর আলম, সমবায় অধিদপ্তরের জেলা সমবায় কর্মকর্তা ইউছুফ হাসান চৌধুরী’সহ পুলিশ প্রশাসন, আনসার ভিডিপি ও বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানগণ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন