রামগড়ে হাতি দিয়ে চলছে চাঁদাবাজি!

NewsDetails_01

খাগড়াছড়ির রামগড়ের ফেনী-খাগড়াছড়ি সড়কের বিভিন্ন হাট-বাজারে ও গ্রামে গ্রামে হাতি দিয়ে চাঁদাবাজি করা হচ্ছে। বিভিন্ন বাজারে দোকানের সামনে গিয়ে হাতি শুঁড় উঁচিয়ে সালাম ও গর্জন শুনিয়ে কিছু ক্ষেত্রে ভয় দেখিয়ে কৌশলে প্রতিটি দোকান থেকে ১০ টাকা থেকে ২০ টাকা করে নিচ্ছে হাতির মাহুত।

উপজেলার ব্যস্ততম সড়কেও যাত্রীবাহী বাস বা ছোট যানবাহন থামিয়ে টাকা উঠানো হচ্ছে বলেও অভিযোগ উঠেছে। মাসে মাসে হাতির চাঁদাবাজিতে অতিষ্ঠ হয়ে উঠেছেন খাগড়াছড়ি -ফেনী সড়কের পথচারী, যানবাহনের ড্রাইভার, মালিক, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

আজ বুধবার (১৭ ফেব্রুয়ারী) সকালে ফেনী -খাগড়াছড়ি সড়ক হয়ে হাতিটি জালিয়া পাড়া নেয়া হচ্ছে। এসময় রামগড় পৌরসভার সোনাইপুল ও রামগড় বাজারে প্রতিটি দোকানে ও ছোট-বড় যানবাহন থামিয়ে চলছে এই চাঁদাবাজি।

NewsDetails_03

ব্যবসায়ীরা জানান, হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছেন কৌশলী ওই মাহুত। হাতিকে ১০ টাকার নিচে দিলে তা ছুড়ে ফেলে দেয়। আবার অবস্থা বুঝে ২০ টাকা বা তার বেশি দিলে হাতি শুঁড় দিয়ে চেপে ধরে নিয়ে তার পিঠে বসে থাকা মাহুতের হাতে তুলে দেয়।

এলাকাবাসী জানান, সড়কে চলাচলকারী যানবাহন থামিয়ে টাকা আদায় করায় যাত্রীদের মূল্যবান সময় নষ্ট হয়। ভয়ে থাকে যাত্রীরা।

হাতির মাহুত রানা জানায়, হাতির খাবারের জন্য এ টাকা তুলতে হয়। এটা অন্যায় কিনা এমন প্রশ্নের কোন সদুত্তর দেয়নি সে।

এ ব্যাপারে রামগড় থানা অফিসার ইনচার্জ মো: শামসুজ্জামান জানায়, বন্য প্রাণী অবৈধভাবে সংরক্ষণ ও চাঁদাবাজি দুইটাই অপরাধ, এ বিষয়ে খোঁজ নিয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও পড়ুন