লামায় পালিত হলো আন্তর্জাতিক সাক্ষরতা দিবস

NewsDetails_01

লামায় সাক্ষরতা দিবসের র‌্যালিতে নেতৃত্ব দিচ্ছেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী
বান্দরবানের লামা উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়েছে। শুক্রবার সকালে এ উপলক্ষ্যে ‘সাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ্ব গড়ি’ এ শ্লোগানকে প্রতিপাদ্য করে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ সভা কক্ষে এক আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা খিনওয়ান নু’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। এতে সহকারি কমিশনার (ভূমি) সায়েদ ইকবাল, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান ভুইয়া, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা যতীন্দ্র মোহন মন্ডল, মাতামুহুরী কলেজের প্রভাষক মো. রফিকুল ইসলাম প্রমুখ বিশেষ অতিথি ছিলেন।
সভায় বক্তারা বলেন, সাক্ষরতা আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবীয় অধিকার হিসেবে বিশ্বে গৃহিত হয়ে আসছে। এটি ব্যক্তিগত ক্ষমতায়ন এবং সামাজিক ও মানবীয় উন্নয়নের হাতিয়ার হিসেবে গ্রহণযোগ্য। এমনকি শিক্ষার সুযোগের বিষয়টি পুরোপুরি নির্ভর করে সাক্ষরতার ওপর। সাক্ষরতা মৌলিক শিক্ষার ভিত্তি হিসেবেও কাজ করে। দারিদ্র্য হ্রাস, শিশু মৃত্যু রোধ, সুষম উন্নয়ন এবং শান্তি ও সমৃদ্ধি বিকশিতকরণের ক্ষেত্রেও সাক্ষরতা প্রয়োজনীয় হাতিয়ার হিসেবে গণ্য হয়।

আরও পড়ুন