শুধু রাজপূণ্যাহ আসলে সমস্যার কথা বললে হবে না : হেডম্যান ও কারবারীদের সভায় বীর বাহাদুর

NewsDetails_01

হেডম্যান ও কারবারীদের নিয়ে মতবিনিময় সভা ও সংবর্ধনা অনুষ্ঠানে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর
সারা বছরই আমাদের হেডম্যান ও কারবারীদের কাজ করতে হবে, শুধু রাজপূণ্যাহ আসলে সমস্যার কথা বললে হবে না। ১১ টি ক্ষুদ্র নৃ গোষ্টির উন্নয়ন ও সামাজিক রীতিনীতি রক্ষা এবং বিচার ব্যবস্থা সুরক্ষিত রাখতে আমাদের হেডম্যান ও কারবারীদের সকল ভাষা জানতে হবে এবং এর চর্চা চালিয়ে যেতে হবে। বান্দরবানে ১৪১তম বোমাং রাজপূণ্যাহ উপলক্ষে আজ শনিবার সকালে শহরের অরুণ সারকি টাউন হলে মৌজা হেডম্যান ও কারবারীদের নিয়ে মতবিনিময় সভা ও সংবর্ধনা অনুষ্ঠানে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর একথা বলেন।
বান্দরবান বোমাং সার্কেলর চীফ বোমাংগ্রী উ চ প্রু চৌধুরী এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ৬৯ পদাতিক ব্রিগেডের কমান্ডার খন্দকার মো: শাহিদুল এমরান,(এ.এফ.ডব্লিউ.সি,পিএসসি),জেলা ও দায়রা জজ লা মং,পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার,অতিরিক্ত জেলা প্রশাসক শফিউল আলমসহ বান্দরবানে ১০৯ টি মৌজার হেডম্যান ও কারবারীরা।
এসময় তিনি বীর বাহাদুর আরো বলেন, হেডম্যান ও কারবারীদের কয়েকদিন পরপর মতবিনিময় সভা করতে হবে এবং বিভিন্ন সভা সেমিনার করে পাড়া ভিত্তিক শান্তি শৃংখলার উন্নয়ন করে যেতে হবে। এসময় পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি হেডম্যান ও কারবারীদের সামাজিক উন্নয়নে অংশগ্রহনের জন্য সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।
অনুষ্ঠানে পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার বলেন,বর্তমান সমাজ ব্যবস্থায় আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে। শুধু প্রশাসন সব করবে এমন ভাবলে ভুল হবে। পার্বত্য এলাকার শান্তি শৃংখলা রক্ষায় রাজা,প্রজা ও হেডম্যান কারবারীদের আরো বেশি দায়িত্বশীল হতে হবে, আর তাতেই সকলের উন্নয়ন তরান্বিত হবে।
সভায় বক্তরা বোমাং সার্কেলের নানাবিধ সমস্যা,ভূমি দখল ও হেডম্যান কারবারীদের বেতন বৃদ্ধিসহ বিবিধ বিষয় নিয়ে আলোচনা করেন এবং সমস্যা সমাধানে সকলের সহযোগিতা ও কামনা করেন।
প্রায় ১৪০ বছর আগে থেকে প্রথাগত নিয়মে খাজনা আদায় অনুষ্ঠানের মাধ্যমে মৌজা প্রধান হেডম্যান ও পাড়া প্রধান কারবারীদের সাথে রাজা মতবিনিময় সভায় মিলিত হন। প্রতিবছর রাজপূণ্যাহ উপলক্ষে এই ধরণের সভা অনুষ্টিত হয়। সভা শেষে ৩০০ নং আসনের এমপি বীর বাহাদুর উশৈসিংকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব দেয়ায় বান্দরবান বোমাং সার্কেল হেডম্যান এসোসিয়েশনের পক্ষ থেকে বীর বাহাদুরকে সংবর্ধনা প্রদান করা হয়।

আরও পড়ুন