সীমান্তের নো ম্যান্স ল্যান্ডে মর্টারশেল বিস্ফোরণে নিহত ১ : শিশুসহ আহত ৬

বান্দরবান

NewsDetails_01

বান্দরবানে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের নো ম্যান্স ল্যান্ডে আবারও মর্টারশেল এসে পড়েছে। মর্টারশেল বিস্ফোরণে একজন নিহত হলেও তিনজন গুরুতর আহত হয়েছেন। নিহত ব্যাক্তি হলেন, মো : ইকবাল (১৭), আর মর্টার শেল বিস্ফোরনে আহতরা হলেন, রোহিঙ্গা হামিদ, ভুলিক্কা, মো: ইকবাল। এ ছাড়া গুলিবিদ্ধ হয়েছে এক রোহিঙ্গা শিশুসহ তিনজন।

বান্দরবানের নাইক্ষংছড়ির ঘুমধুম সীমান্ত এলাকায় শুক্রবার সন্ধ্যার পর এ ঘটনা ঘটেছে।

এর আগে গত ২৮ আগস্ট বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তমব্রু উত্তরপাড়ার কাছে মিয়ানমার থেকে ছোড়া দুটি মর্টারশেল এসে পড়ে। এ ঘটনায় বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে সতর্ক করে পররাষ্ট্র মন্ত্রণালয়। দুই দিন শান্ত থাকার পর গত ৩ সেপ্টেম্বর মিয়ানমারের হেলিকপ্টার থেকে ছোড়া গোলা এসে পড়ে বাংলাদেশ সীমান্তে। এরপর আবারও কড়া প্রতিবাদ জানানো হয় বাংলাদেশের তরফ থেকে। এরপর আবার গতকাল মর্টারশেল নিক্ষেপের ঘটনা ঘটল।

NewsDetails_03

স্থানীয়রা জানান, বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তের নো ম্যান্স ল্যান্ডে এসে পড়ে মর্টারশেলটি। মর্টারশেল বিস্ফোরণে তিনজন গুরুতর আহত হয়েছেন। সীমান্তের ওপারের গোলাগুলিতে এ-পারে এক রোহিঙ্গা শিশুসহ তিনজন গুলিবিদ্ধ হয়েছেন। ঘুমধুমের কোনারপাড়ার শাহ আলমের বাড়ির পাশের বাঁশঝাড়ে একটি গুলি এসে পড়েছে। ঘটনার পর কোনারপাড়া এলাকা থেকে লোকজন পালাতে শুরু করেছেন। পুরো এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

রাত সাড়ে ৮টার দিকে উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রুপলা ধর পাহাড়বার্তা’কে জানান, সন্ধ্যার পর থেকে সীমান্তের ওপারে প্রচণ্ড গোলাগুলি হচ্ছে। মর্টারশেল নিক্ষেপ করা হচ্ছে প্রতি মিনিটে কমপক্ষে ৮-১০টা করে। রাতে একটি মর্টারশেল বিস্ফোরণে বাংলাদেশের ভেতর তিনজন গুরুতর আহত হয়েছেন। এ ছাড়া শিশুসহ তিনজন গুলিবিদ্ধ হয়েছেন।

তিনি শুক্রবার রাত ১০ টায় আরও বলেন, ঘটনার পর ওই এলাকায় বিজিবি কাউকে প্রবেশ করতে দিচ্ছে না, মিয়ানমারের ভেতর বিমান হামলা শুরু করেছে সেই দেশের সেনা বাহিনী।

শুক্রবার রাত সাড়ে দশটায় নিহতের চাচাত ভাই এরফানুল হক ফোনে পাহাড়বার্তা’কে বলেন, ঘুমধুম নোম্যান্স ল্যান্ড এর কোনাপাড়া ক্যাম্প এর পাশে মর্টার শেল বিস্ফোরণে আহত মো : ইকবাল (১৭) হাসপাতালে নেওয়ার পথেই মারা গেছে। তার লাশ কক্সবাজারের কুতুপালং এর এমএসএফ হাসপাতালে রাখা হয়েছে।

আরও পড়ুন