বান্দরবানে হাম রোগে ১ শিশুর মৃত্যু : আক্রান্ত ৩৫

বান্দরবানে করোনা আতংকের মধ্যে এবার লামা উপজেলায় হাম রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। উপজেলা সদর ইউনিয়নের দুর্গম পাহাড়ি লাইল্যা মুরুং পাড়ায় এ রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। ইতিমধ্যে এ রোগে আক্রান্ত হয়ে দুতিয়া মুরুং (৭) নামের এক শিশুর মৃত্যু ও পাড়ার আরো প্রায় ৩৫ নারী পুরুষ আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। মৃত দুতিয়া মুরুং লাইল্যা মুরুং পাড়ার বাসিন্দা মেনহাত মুরুংয়ের ছেলে।

লাইল্যা মুরুং পাড়া কারবারী লাতুং মুরু বলেন, গত কয়েকদিন আগ থেকে হঠাৎ পাড়ার প্রতিঘরে ৩-৪ জন করে শিশু নারী পুরুষ অসুস্থ হয়ে পড়ে। আক্রান্তদের গায়ে গুটি উঠার পাশাপাশি প্রচন্ড জ্বর ও সাথে খুব কাশি হয়। পাড়ায় মোট ৮টি পরিবার রয়েছে। ইতিমধ্যে এ রোগে আমার নাতি দুতিয়া মুরুং মারা গেছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে লামা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিন্টু কুমার সেন জানান, লাইল্যা মুরুং পাড়ায় হাম রোগে আক্রান্তের খবর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে জানানো হয়েছে।

এই বিষয়ে লামা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদুল হক জানায়, হাম আক্রান্ত পাড়ায় স্বাস্থ্য কর্মী পাঠানো হয়েছে, স্বাস্থ্য কর্মীরা ফিরে আসলে বিস্তারিত জানাতে পারবো।

বান্দরবানের সিভিল সার্জন ডা:অংশৈ প্রু মারমা জানান, আগামী ১৮ মার্চ থেকে বান্দরবানে ৯ মাস থেকে ১০ বছরের কমবয়সী ১লক্ষ ১৭ হাজার ৫০০জন শিশুকে হাম ও রুবেলা প্রতিরোধে টিকাদান কর্মসুচীর আওয়তায় আনা হবে এবং পুরো জেলায় ৫ জন সদস্য বিশিষ্ট গ্রুপ ভাগ হয়ে ১শত ৭০ টি টিম কাজ করবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।