পার্বত্য চট্টগ্রামে চা চাষ সম্প্রসারণ করা হচ্ছে : চা বোর্ডের চেয়ারম্যান

পার্বত্য চট্টগ্রামে চা চাষ সম্প্রসারণ করা হচ্ছে । চা চাষ ও প্রক্রিয়াজাতকরণের ব্যাপারে চাষীদের দেয়া হচ্ছে উন্নত মানের প্রশিক্ষণ বলে জানিয়েছেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: জহিরুল ইসলাম,এনডিসি,পিএসসি।

শনিবার (৭ নভেম্বর) সকালে বান্দরবানের সুয়ালক ইউনিয়নের চৌধুরীপাড়ায় চা বোর্ডের আঞ্চলিক অফিস পরিদর্শন ও চা বোর্ড এর বাস্তবায়নাধীন “এক্সটেনশন অব স্মল হোল্ডিং টি কাল্টিভেশন ইন চট্টগ্রাম হিল ট্র্যাক্টস ” প্রকল্পের আওতায় চা কারখানা পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বান্দরবানের চা পাতার মান খুবই ভালো পার্বত্য জেলা বান্দরবানে পুরোদমে চাপাতা উৎপাদিত হলে চাষীদের জীবনমানের পরির্বতন হবে। এছাড়াও প্রক্রিয়াজাত চা পাতা বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে জানান চা বোর্ডের চেয়ারম্যান ।

চা নার্সারী ও চা কারখানা পরিদর্শনের সময় বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো.জহিরুল ইসলাম (এনডিসি ,পিএসসি), বান্দরবান আঞ্চলিক অফিস এর প্রকল্প পরিচালক সুমন সিকদার, সি এইচটি প্রকল্পের সিনিয়র টি মেকার মো: আমীর আলীসহ বান্দরবান চা বোর্ডের আঞ্চলিক অফিস এর কর্মকর্তা ও চা বাগানের মালিক এবং চাষীরা এসময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে বান্দরবানে চা চারা উৎপাদন ও চাষ শুরু হয় । আর ২০১৯ সালের ১লা অক্টোবর বান্দরবানের চা চাষীদের সুবিধার জন্য বান্দরবানের সুয়ালক ইউনিয়নের চৌধুরী পাড়ার আঞ্চলিক অফিস কার্যালয়ে স্থাপন করা হয় প্রায় ১কোটি ২২লক্ষ টাকা ব্যয়ে একটি চা কারখানা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।