ঝিমিয়ে পড়েছে বান্দরবানের ক্রীড়াঙ্গন !

NewsDetails_01

বান্দরবান জেলা স্টেডিয়াম
বান্দরবান জেলার ক্রীড়াঙ্গন এখন নিস্তব্ধ প্রায়। বলতে গেলে বান্দরবান জেলায় কোথাও এখন আর তেমন খেলাধুলা হয় না। অথচ এক সময় বান্দরবানের ক্রীড়াঙ্গন ছিল জমজমাট,জেলার বিভিন্ন উপজেলা আর ইউনিয়নে নানা রকমের খেলাধুলার আয়োজন ছিল চোখে পড়ার মতো, এখন যেন সব হারিয়ে যেতে বসেছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, বিশেষ করে নব্বইয়ের দশকের দিকেও বান্দরবান জেলার স্টেডিয়ামে বিভিন্ন ক্লাবের উদ্যোগে আন্তঃজেলা ফুটবল, ভলিবল এবং হাডুডু খেলার আয়োজন করা হতো। জাতীয় দলের খেলোয়াড়রা খেলায় অংশ নিতেন। স্থানীয় দর্শকদের পাশাপাশি দেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার ক্রীড়ামোদী দর্শক খেলা দেখতে বান্দরবানে ছুটে আসতেন। কিন্তু ক্রিড়া সংগঠক ও কর্তাদের অবহেলায় আজ তা হারিয়ে গেছে। বর্তমানে খেলোয়াড় সংকটের কারনে জেলা টিম গঠন করা যায়না।
বান্দরবানের ক্রীড়া প্রেমী তারেকুর রহমান বলেন, প্রত্যেকটি মানুষের প্রিয় খেলার মধ্যে ফুটবল অন্যতম। কোথাও ফুটবল খেলা চলছে এমনটা শুনলে সবাই যেন কিসের টানে ছুটে যান। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে বান্দরবানে ফুটবল খেলা কখন দেখেছি তা ভুলেই গেছি।
আরো জানা গেছে, স্থানীয় ছোট-বড় ক্লাবের উদ্যোগে বলতে গেলে সারা বছরই ফুটবল, ক্রিকেট এবং ভলিবলসহ খেলা বান্দরবানের বিভিন্ন উপজেলা ও ইউনিয়নে অনুষ্ঠিত হতো। শুধু তাই নয়, সে সময় এসব ক্লাবের উদ্যোগে বিভিন্ন টুনামেন্টের আয়োজন করা হতো। সেই সাথে ক্লাবগুলো সমাজের বিভিন্ন আচার অনুষ্ঠানেও ভূমিকা রাখতো। এ ক্ষেত্রে কোন কন্যাদায় গ্রস্ত বাবা-মায়ের কন্যাকে বিয়ে সম্পন্ন করার মত মানবিক কাজটিও করা হতো। অথচ কালের বিবর্তনে ওই সকল ক্লাবের কার্যক্রম থেমে যাওয়ায় বান্দরবান জেলার ক্রীড়াঙ্গন সম্পূর্ণভাবে ঝিমিয়ে পড়েছে। তাছাড়া এলাকায় আগের মত খেলাধুলার মাঠও নেই। বান্দরবানের থানার মাঠটিতে এসময় খেলাধূলার আয়োজন করা হলেও ১১ সালে সেটিকে ঈদগাহ মাঠে রুপান্তর অন্যদিকে রাজার মাঠে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করার কারনে খেলাধূলার আয়োজন যেন নেই বললেই চলে। বান্দরবান জেলা সদরে সরকারিভাবে একটি স্টেডিয়াম থাকলেও বছর জুঁড়ে থাকেন কোন বড় আয়োজন।
বান্দরবানের একজন ক্রীড়াবিদ সাইফুল ইসলাম বলেন, বান্দরবান জেলা স্টেড়িয়ামে ২০০৬ সালে যুবক ফোন ফুটবল খেলার পরে আরো কোন জাতীয় লেখা দেখিনাই। বর্তমান যুগের ছেলে মেয়েরা বান্দরবানের একটি স্টেডিয়াম আছে সেটা জানে যখন স্বাধীনতা দিবস ও বিজয় দিবসের অনুষ্ঠান হয় তখন।
একসময় শেরেবাংলা কাপসহ বিভিন্ন ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হলেও বিশেষ করে জেলা ক্রীড়া সংস্থার কার্যক্রম না থাকায় এখন আর স্টেডিয়ামে তেমন খেলাধুলা হয় না। যদিও বা বর্তমানে বান্দরবান জেলা স্টেডিয়াম নতুন ভাবে সংস্কার শুরু করেছে জেলা ক্রীড়া সংস্থা। অন্যদিকে জেলা ক্রিড়া সংস্থার অদক্ষতার অভিযোগ তুলেন কেউ কেউ। স্থানীয় সংবাদকর্মীরা বলেন, জেলা ক্রিড়া সংস্থা ইস্টেডিয়ামে কোন ক্রিড়ার আয়োজন করলে ক্ষোধ জেলার সাংবাদিকরা আয়োজনের খবর জানেনা, সেখানে সাধারণ মানুষ জানবে কি করে।
এবিষয়ে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোহম্মদ ইসলাম বেবী বলেন,ক্রীড়াঙ্গন ঝিমিয়ে গেছে একথাটা সত্য নই। আমরা বলতে পারি সারাদেশে ফুটবলটা ঝিমিয়ে গেছে। ক্রীড়াঙ্গন এখনো তার ধারাবাহিকতায় আছে। তিনি আরো বলেন, আমরা কারাতে-জুডো,ব্যাটমিন্টন,ভলিবল,কাবাডি এমনকি ইতোমধ্যে কয়েকবার কাবাডি টুর্নামেন্ট করেছি, আমাদের টিম জাতীয় পর্যায়ে পর্যন্ত খেলতে গিয়েছে ।

আরও পড়ুন