বান্দরবানে কেএনএফের সোর্স সন্দেহে সাংবাদিক লোঙ্গা খুমী আটক

NewsDetails_01

বান্দরবানে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফের) সোর্স সন্দেহে লোঙ্গা খুমী (৪০) নামের রুমা উপজেলায় কর্মরত দৈনিক মানব জমিন পত্রিকার সাংবাদিককে আটক করেছে সেনা বাহিনী। তিনি কেএনএফের কেন্দ্রিয় কমিটির সহকারী বৈদেশিক বিষয়ক সম্পাদক বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন, রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন। তার বিরুদ্ধে রুমা থানায় মামলা হয়েছে। শুক্রবার দুপুরেই তাকে আদালতে পাঠানো হয়।

জানা যায়, আটক ব্যক্তি সাংবাদিকতার আড়ালে দীর্ঘদিন ধরে পাহাড়ের সশস্ত্র সংগঠন কেএনএফকে তথ্য আদান প্রদান করতেন। ফলে সেনাবাহিনীর নজরদারিতে ছিলেন। তার সরাসরি সম্পৃক্ততা বিষয়ক কেএনএফের গোপন অফিসিয়াল নথি সম্প্রতি সেনাবাহিনীর হাতে এলে সেই সূত্র ধরে তাকে আটক করা হয়। গোপন নথিতে কেএনএফের শীর্ষ নেতৃত্বের একটি অফিসিয়াল তালিকা রয়েছে।

NewsDetails_03

আরো জানা গেছে, আজ শুক্রবার বিকেল ৩টায় লোঙ্গা খুমীকে রুমা থানা পুলিশ বান্দরবান চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করলে আদালত তাকে বান্দরবান জেলা কারাগারে পাঠায়।

লোঙ্গা খুমী জেলার রুমা উপজেলার কুলাইনপাড়া গ্রামের বগামুখ এলাকার ঙাচা খুমীর ছেলে। গত ৬ বছর পুর্বে সে মুরং বাজার এলাকায় পল্লী ডাক্তার হিসাবে কর্মরত ছিলেন। এসময় সে রুমা গীর্জা পাড়ায় বাড়ি নির্মান করে বসবাস করে আসছে। তার বড় ভাই লেলুং খুমী বান্দরবানের খুমী জনগোষ্ঠীর মধ্যে প্রথম স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে আলোচিত হন।

এই ব্যাপারে রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন বলেন, ‘কেএনএফের সাথে জড়িত থাকার অভিযোগে তাকে আটক করা হয়, তার বিরুদ্ধে থানায় দুটি মামলা থাকায় তাকে গ্রেপ্তার দেখিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, বেশ কয়েকমাস আগে কেএনএফ এর সাথে যোগাযোগ আছে এমন সন্দেহে বান্দরবানের দৈনিক গনকন্ঠের প্রতিনিধি রিচার্ড বম’কে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে র‌্যাব। সংশ্লিষ্ট সূত্রের খবর, এমন অভিযোগে নজরদারিতে আছে বান্দরবানের আরো কয়েকজন সংবাদকর্মী।

আরও পড়ুন