বান্দরবানে জগন্নাথ দেবের রথযাত্রা

NewsDetails_01

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা নানা আয়োজনের মাধ্যমে পালন করেছে বান্দরবানের সনাতন ধর্মালম্বীরা।

রথযাত্রা উপলক্ষে আজ মঙ্গলবার (২০ জুন) সকালে বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার শুরু হয়। এই উপলক্ষ্যে দিনব্যাপী চলছে হরিনাম সংকীর্তন,বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ,আরতি কীর্তন, ভাগবত কথা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মহাপ্রসাদ বিতরণসহ নানা আয়োজন।

প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই রথযাত্রা শুরু হয়। রথযাত্রা উপলক্ষে বান্দরবানে বিভিন্ন ধর্মীয় সংগঠন, মন্দির এবং আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

NewsDetails_03

এদিকে রথযাত্রা উপলক্ষ্যে দুপুর ৩টায় বান্দরবান শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সামনে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় অনুষ্ঠানে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পুলিশ সুপার মো.তারিকুল ইসলাম, সার্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সভাপতি নিখিল কান্তি দাশ, সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ, পৌরসভার মেয়র সৌরভ দাশ শেখর, রথযাত্রা উদযাপন কমিটি এর সভাপতি কানু দাশসহ সনাতনী সমাজের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। এসময় বেলুন উড়িয়ে রথযাত্রা এর শুভ উদ্বোধন করেন অতিথিরা।

পরে সার্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সামনে থেকে রথ টেনে বালাঘাটা শ্রী শ্রী রক্ষাকালি মন্দিরে নিয়ে যায় এবং আগামী ২৮ জুন উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি ঘটবে।

আরও পড়ুন