বান্দরবান-রুমা সড়কে ভারি যান চলাচল বন্ধ

NewsDetails_01

দুই দিনের টানা বৃষ্টিতে বান্দরবান-রুমা সড়কে পাহাড় ধসে ভারি যানবাহন চলাচল বন্ধ রয়েছে। একই সাথে বিদ্যুতের খুঁটি হেলে পড়ায় উপজেলাটির বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন রয়েছে। আজ সোমবার (১ জুলাই) সকালে বান্দরবান-রুমা সড়কের ওয়াই জংশন এলাকায় এঘটনা ঘটে।

স্থানীয় সুত্রে জানা যায়, টানা দুই দিনের বৃষ্টিতে বান্দরবান-রুমা সড়কের ১২ মাইলের দলিয়ান পাড়া এলাকায় পাহাড় ধসে রাস্তায় পড়ার কারনে ভারি যানবাহন চলাচল বন্ধ রয়েছে। একই সাথে ওই এলাকায় বিদ্যুৎ লাইনের ৫টি খুঁটি উপরে যাওয়ায় বিদ্যুৎ সংযোগও বন্ধ রয়েছে রুমা উপজেলায়।

বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিলডিফেন্স এর সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দি জানান, বান্দরবান হতে রুমা ও থানচি উপজেলা যাওয়ার পথে ওয়াই জংশন- বারো মাইল নামক আস্থা পাহাড় ধস ও রাস্তায় গাছ ভেঙে পড়ে গাড়ি চলাচল বন্ধ রয়েছে। ফায়ার সার্ভিসের লোকজন রাস্তায় ভেঙে পড়া গাছপালা পরিস্কার করতে পারলেও যন্ত্রপাতি না থাকার কারনে রাস্তার পাশে বিশাল পাহাড় ভেঙে পড়া মাটি সরাতে পারেননি।

NewsDetails_03

রুমা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আতিকুর রহমান জানান, বান্দরবান থেকে রুমা যাওয়ার পথে বারোমাইল দলিয়ান পাড়া এলাকায় পাহাড় ধসে পড়েছে। সাময়িক যোগাযোগের অসুবিধা হলেও ২৬ইসিবি রাস্তায় পড়ে থাকা মাটি অপসারণের কাজ করছে।

বান্দরবান বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী সৈয়দ আমির হোসেন জানান, ওয়াইজংশন থেকে রুমা উপজেলা পর্যন্ত বিভিন্ন স্থানে ঝড়োবাতাসে ও পাহাড় ধসে ৫টি বিদ্যুৎতের খুঁটি উপড়ে গেছে। বৃষ্টি না থামানো পর্যন্ত ঝুঁকি নিয়ে কাজ করা সম্ভব হচ্ছে না, দ্রুত বিদ্যুৎ সঞ্চালনের কাজ স্বাভাবিক করা হবে বলে জানান তিনি।

বান্দরবান আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা সনাতন কুমার মন্ডল বলেন, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী ৭২ ঘন্টা মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় ১জুলাই সকাল ৬টা পর্যন্ত সর্বমোট ১০৮মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আরও পড়ুন