বৌদ্ধ সংঘরাজ ভদন্ত বিচারিন্দ মহাথেরোর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন

NewsDetails_01

পার্বত্য চট্টগ্রামের ষষ্ঠতম বৌদ্ধ সংঘরাজ ও বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত বিচারিন্দ মহাথেরোর অন্তোষ্টিক্রিয়া নানা আয়োজনে সম্পন্ন হয়েছে।

এ উপলক্ষে দুদিন ব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। মৃতদেহকে নিয়ে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সইং নৃত্য পূজা অর্চনা আর প্রার্থনার মধ্য দিয়ে এই অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়।

শনিবার (৩০ মার্চ) বিকালে বৌদ্ধ বিহার প্রাঙ্গনে ডং বাজীর মধ্য দিয়ে বৌদ্ধ ভিক্ষুর মরদেহ পোড়ানো হয়। এই অনুষ্ঠানে হাজরো মানুষ ভিড় জামায় রোয়াংছড়ি উপজেলায়।

NewsDetails_03

জানা যায়, রোয়াংছড়ি উপজেলার কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত বিচারিন্দ মহাথেরোর মৃত্যুর ৬ মাস পর এই বৌদ্ধ ভিক্ষুর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করা হল।

২০২৩ সালের পহেলা সেপ্টেম্বর জ্যেষ্ঠ এই বৌদ্ধ ভিক্ষু পরলোক গমন করেন। ঐতিহ্যবাহী রীতিতে বিশেষ প্রক্রিয়ায় এই মৃতদেহ এতদিন কফিনে সংরক্ষণ করা হয়েছিল। এই ঐতিহ্যবাহী অনুষ্ঠান দেখতে হাজার হাজার মানুষ ভিড় জমায় অনুষ্ঠান স্থলে।

এদিকে ধর্মসভায় শীল ও ধর্মীয় দেশনা প্রদান করেন নাইক্ষ্যংছড়ি কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত আসাবা মহাথের, লংগদু পুনবার্সন পাড়া বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত ঞানুত্তরা মহাথের, রামগড় মহামুনি বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত সুমনা মহাথের, পার্বত্য ভিক্ষু পরিষদের সাবেক সভাপতি ভদন্ত সমা মহাথের সহ বিভিন্ন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষরা।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমা। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সেনাবাহিনীর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. মেহেদী হাসান, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, সদস্য কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা, রোয়াংছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান চহাইমং মারমা, রোয়াংছড়ি উপজেলা আওয়ামীলীগের সভাপতি চহ্লামং মারমা সহ ৭শতাধিক বিভিন্ন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষরা।

আরও পড়ুন