রুমায় মারমাদের লোকনাট্য জ্যাত্ ও লোকনাট্য বদন প্রশিক্ষণ

NewsDetails_01

বান্দরবানে রুমায় মারমাদের লোকনাট্য জ্যাত্ ও লোকনাট্য বদন প্রশিক্ষণ উদ্বোধন হয়েছে। আজ
মঙ্গলবার (১৭ অক্টোবর) বেলা ১১ টায় রুমা সদরে থানা পাড়াস্থ চিংসাথোয়াই মারমা ওরফে বিপ্লব এর বাসভবনের প্রাঙ্গনে সংক্ষিপ্ত পরিসরে এক লোকনাট্য জ্যাত্ অভিনয় ও বাদন প্রশিক্ষণ-পরিবেশনের মাধ্যমে উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য সিংইয়ং ম্রো।

বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইনষ্টিটিউটের পরিচালক মারমা, রুমা উপজেলা পরিষদের চেয়ারম্যান উহ্লাচিং মারমা, রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা আশ্রম পাড়া কারবারী উবাসিং মারমা ও বিশিষ্ট ব্যবসায়ী বিপ্লব মারমাসহ স্থানীয় জনপ্রতিনিধি ও জ্যাত্ দলে সদস্যরা উপস্থিত ছিলেন।

NewsDetails_03

এ প্রতিবেদকে জেলা পরিষদের সদস্য ও সাংস্কৃতিক বিভাগের গভার্নিং বডি’র আহবায়ক সিংইয়ং ম্রো বলেন প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করতে পারলে, মায়ানমার থেকে উন্নতমানে হৃে বা সানাই ও বাদন যন্ত্রের সামগ্রী ব্যবস্থা করে তাদের বিতরন করা হবে। এই প্রশিক্ষণটি আগামি ২৫ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে বলে জানিয়েছেন।

লোকনাট্য মারমা জ্যাত্ দলের সংশ্লিষ্টরা জানায় উদ্বোধনি অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ও সাংস্কৃতিক দলের সদস্যদের মধ্যে উন্মুক্ত আলোচনায় লোকনাট্য মারমা জ্যাত্ দলের স্থাবর ও অস্থাবর সম্পত্তির প্রয়োজনীয়তার উপর গুরুত্বরুপ করেন।

এসময় সমাজের সংস্কৃতিকে টিকিয়ে রাখা জরুরি কথা উল্লেখ করে এই সাংস্কৃতিক দলের জন্য ভবন নির্মাণের লক্ষ্যে জমি দানের কথা ঘোষণা করেন বিপ্লব মারমা। এসময় থানা পাড়াস্থ জ্যাত্ বা সাংস্কৃতিক সংগঠনের ভবন নির্মাণ ব্যাপারে সার্বিক সহযোগিতা কবরেন বলে আশ্বস্থ করেন উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা।

আরও পড়ুন