লামায় ১ জানুয়ারী থেকে ফের শিক্ষার আলো ছড়াবে শীলেরতুয়া মডেল উচ্চ বিদ্যালয়

NewsDetails_01

‘শিক্ষা নিয়ে গড়বো দেশ’, ‘শেখ হাসিনার বাংলাদেশ’-এ শ্লোগানকে প্রতিপাদ্য করে বান্দরবান জেলার লামা পৌরসভা এলাকার শীলেরতুয়া গ্রামে ২০২৪ সালের ১ জানুয়ারী থেকে নবরুপে যাত্রা শুরু করবে ‘শীলেরতুয়া মডেল উচ্চ বিদ্যালয়’। এলাকায় শিক্ষার আলো ছড়িয়ে দিতে স্থানীয় মো. রফিকুল ইসলামের দানকৃত ২২ শতাংশ জমির উপর বিদ্যালয়টি স্থাপিত হয়। ইতিমধ্যে বিদ্যালয়ে ৬জন শিক্ষক নিয়োগের পাশাপাশি ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণী পর্যন্ত অর্ধশতাধিক কোমলমতি শিক্ষার্থী ভর্তি হয়েছে বলে জানান, প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম।

তিনি বলেন, উপজেলার রুপসীপাড়া, লামা সদর ও পৌরসভা এলাকার একাংশসহ বিদ্যালয় এলাকার ৫ কিলোমিটারের মধ্যে আর কোন মাধ্যমিক বিদ্যালয় নেই। ফলে স্বাধীনতার পর প্রাথমিক শিক্ষা উত্তীর্ণ হয়েও এখানের ক্ষুদ্র নৃগোষ্ঠি সহ বিভিন্ন সম্প্রদায়ের শিশুরা নানা কারণে উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হয়ে আসছিল। আশা করছি বিদ্যালয়টির মান সম্মত শিক্ষা প্রদানের মাধ্যমে এ এলাকাটি শিক্ষা ক্ষেত্রে অনেক এগিয়ে যাবে। ষষ্ট শ্রেনীতে ভর্তিকৃত শিক্ষার্থী মো. হৃদয়, তরজুমা জান্নাত ও তানজিলা জানান, বাড়ীর পাশে স্কুল স্থাপিত হওয়ায় খুব খুশি লাগছে।

NewsDetails_03

এদিকে বিদ্যালয়টি স্থাপিত না হলে, হয় আলীকদম; আর না হয় ৫-৬ কিলোমিটার দূর উপজেলা সদরে গিয়ে আমাদের কোমল মতি শিশুদেরকে পড়ালেখা করতে হত। তাও আবার যারা গরীব, তাদের পক্ষে অতদূরে নিয়ে পড়ালেখা করানো সম্ভব হত না বলে মন্তব্য করেন শিক্ষার্থী অভিভাবক।

এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. আলা উদ্দিন ও জমি দাতা মো. রফিকুল ইসলাম এক সূরে জানায়, এক সময় এখনে প্রাথমিক শিক্ষার পর শিশুরা যোগাযোগ অসুবিধা ও অভিভাবকদের আর্থিক সংকটের কারণে উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হয়ে আসছিল। এদিক চিন্তা করে বঞ্চিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সহ সব সম্প্রদায়ের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিতে আমরা এ উদ্যোগ নিয়েছি। বর্তমানে বিদ্যালয়ের মাঠ সহ বিভিন্ন কাজ প্রায় সম্পন্ন। বিদ্যালয়টি পুরোদমে চালু হলে আর কেউ উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হবেনা বলেও জানান তারা।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১ জানুয়ারী পৌরসভা এলাকার লামামুখ বাজার এলাকায বিদ্যালয়টি যাত্রা শুরু করেছিল। নানা সংকটের কারণে কয়েক বছর পর বিদ্যায়টি বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন