উৎপাদন মুখী ফসল সংগ্রহ কেন্দ্র স্থাপন করল খুমী সম্প্রদায়

NewsDetails_01

পাহাড়ে জুম, ফলজ বাগানের উৎপাদিত ফসল যোগাযোগ ও সামাজিক প্রতিবন্ধকতার জন্য বাজারজাত ও ন্যায্য মূল্য থেকে বিভিন্ন কারনে বঞ্চিত থাকা খুমী সম্প্রদায় স্বাধীনতার ৫৩ বছর পর উৎপাদন মুখী ফসল সংগ্রহ কেন্দ্র স্থাপন করেছে বান্দরবানে থানচি উপজেলার দুর্গম তিন্দু ইউনিয়নের ২ নং ওয়ার্ডে কোঅং ও মাংলুন হেডম্যান পাড়ায়।

দুই পাড়ার মোট ২৫ পরিবারের জুমের, ফলজ বাগানের উৎপাদিত কৃষি পন্য বাজারজাতের লক্ষ্যে একটি কালেকশন কেন্দ্র (সংগ্রহ শালা) স্থাপন করে নতুন দিগন্তের সূচনা করেছে। মাংলুন হেডম্যান পাড়া নিবাসী রেংত্লেন খুমী কারবারী এর ছেলে রাইডার খুমি গত বছরে ঢাকা বিশ্ব বিদ্যালয় হতে অনার্স শেষ করে এসে এই উদ্ভাবনের কথা দুই পাড়াবাসীদের পরামর্শ দেন। পাড়াবাসী মিলে চলতি বছরের স্থানীয় এনজিও সংস্থা বলিপাড়া নারী কল্যান সমিতি (বিএনকেএস)’র নির্বাহী পরিচালক হ্লাসিংনু নিকট সরনাপন্ন হয়ে। তিনি দাতা সংস্থা একশনএইড-বাংলাদেশ ‘র নিকট প্রকল্প দাখিল করেন এবং প্রয়োজনীয় অর্থায়ন করা হয়। একশনএইড বাংলাদেশ কর্তৃপক্ষ স্থানীয় বিএনকেএসকে বাস্তবায়নের পূর্নদায়িত্ব অর্পন করলে গত নভেম্বর মাসের কালেকশন পয়েন্ট হিসেবে একটি সেমিপাকা ঘর নির্মান করে ডিসেম্বর মাসের শুরুতে নির্মান কাজ সম্পন্ন করতে স্বক্ষম হয়।

স্থানীয় ইউনিয়ন পরিষদের অনুমোদনক্রমে অর্গানাইজিং এথনিক সোসাইটিস ফর ইম্প্রোভিং দেয়ার সোস্যাল সেফটি (ওইএসআইএসএস) প্রকল্পের আওতায় প্রকল্পের কর্ম এলাকা পরিদর্শন এবং কালেকশন সেন্টার (সংগ্রহশালা) নব নির্মিত টিনসাইট ভবন শুভ উদ্ভোধন করেন তিন্দু ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভাগ্য চন্দ্র ত্রিপুরা।

NewsDetails_03

শুভ উদ্ভোধনের মধ্যমে বৃহস্পতিবার( ১৪ ডিসেম্বর) থেকে দুই পাড়ার বাসিন্দাদের ফলজ বাগানের উৎপাদিত কলা, কাজু বাদাম,আম, সাতকড়া,লেবু, পেঁপে, গৃহপালিত হাঁস মুরগী, গরু ছাগল, ইত্যাদি বাজারজাতের পর উদ্মুক্ত করা হয়েছে।

স্থানীয় এনজিও সংস্থা বিএনকেএস’র আযোজনের বুধবার (১৩ ডিসেম্বর) দুপুরে কালেকশন পয়েন্ট সেন্টার শুভ উদ্ভোধন করেন, তিন্দু ইউপি চেয়ারম্যান ভাগ্য চন্দ্র ত্রিপুরা প্রধান অতিথি উপস্থিত থেকে উদ্মুক্ত ঘোষনা করেন। এসময় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কালেকশান পয়েন্টে কমিটি সভাপতি কোঅং খুমী পাড়ার প্রধান কারবারী পাইলুং খুমী।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি বিভাগের উদ্ভিদ সংরক্ষন ও উপসহকারী কৃষি কর্মকর্তা বিশ্বজিদ দাশ গুপ্ত, প্রেস ক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা, (অনুপম) বিএনকেএস এর কর্মসূচী ব্যবস্থাপক পেশল চাকমা, মাঠ কর্মকর্তা উচাইসিং মারমা, তিন্দু ইউপি সদস্য ক্রানিংঅং মারমা, মাংলুন হেডম্যান পাড়ার প্রধান রেত্লেন খুমী সহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। শেষে পাড়ার শিশু বিকাশের জন্য পাড়ার কেন্দ্রকে একটি সোলার প্যানেল, লাইট, ব্যাটারী এবং শিশুদের বই বিতরন করা হয়।

আরও পড়ুন