কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে রুমায় ভ্রমন করা যাবে সপ্তাহে ৩ দিন

NewsDetails_01

বান্দরবানের রুমা উপজেলার পর্যটন স্পট বগালেকে নিরাপত্তা বাহিনীর স্কট এর মাধ্যমে সপ্তাহে ৩ দিন ভ্রমনে যেতে পারবে দেশি-বিদেশী পর্যটকেরা। রোববার সকাল সাড়ে ১০টায় রুমা জোনে মাল্টিপারপাস হলে পর্যটকদের ভ্রমন সংক্রান্ত সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে রুমা জোন কমান্ডার লে:কর্নেল শাহরিয়ার ইকবাল একথা জানিয়েছেন।

তিনি বলেন, বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার পর্যটকেরা রুমা সদর থেকে সকাল ১০টায় বগালেকে ভ্রমনে যাবে, আর বিকালে ফিরবে। এভাবে আগামি ১৬ আগস্ট পর্যন্ত চলবে, পরবর্তীতে পরিবেশ ও পরিস্থিতি স্বাভাবিক হলে রুমার কেওক্রাডং সহ অন্য সব পর্যটন স্পটে ভ্রমন করা যাবে।

এসময় এলাকার স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখতে কুকি- চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ও কুকি চিন ন্যাশনাল আর্মি (কেএনএ)’ সহ অন্য দুষ্কৃতকারীদের তথ্য দিয়ে সেনাবাহিনী তথা প্রশাসনকে সহযোগিতার জন্য সভায় অনুরোধ করা হয়। এসময় রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর হক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান থাংখাম লিয়ান বম ও রুমা জোনের সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

NewsDetails_03

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা, রুমা বাজারের ব্যবসায়ি মোহাম্মদ নাছির উল্লাহ মীর, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংপুই বম, ট্যুারিস্ট গাইডের ব্যবস্থাপক সজিব দাশসহ পর্যটন ব্যাবসায়ি, প্রশাসনের কর্মকর্তা ও সাংবাদিকরা।

সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার জেলা প্রশাসক ইয়াসমিন পারভিন তীবরীজী এক গণবিজ্ঞপ্তি জারী করে রোয়াংছড়ি উপজেলা ব্যতীত রুমা ও থানচি উপজেলায় পর্যটক ভ্রমনের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে। এরপর গত শুক্রবার কেএনএফ তাদের ফেসবুক পেইজ থেকে পর্যটন এলাকায় রেট এলার্ট জারি করে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। এই নিষেধাজ্ঞা অমান্যকারীদের গাড়ি পুড়িয়ে দেওয়া ও শাস্তি প্রদান করা হবে।

আরো বলা হয়, শান্তি আলোচনা যতদিন শেষ হচ্ছে না, ততদিন কোনো প্রকার পর্যটন এলাকায় ভ্রমন করা সম্পূর্ন নিষেধাজ্ঞা আরোপ করা হলো। পর্যটন এলাকায় ভ্রমনে আসলে কিছু হলে এর দায়ভার কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট বা কুকি-চিন ন্যাশনাল আর্মি নিবে না।

আরো জানা গেছে, কুকি চিন ন্যাশনাল আর্মির এই ধরণের হুমকির পর জেলার বিশেষ করে রুমা ও থানচি উপজেলায় পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন উদ্দ্যোগ গ্রহন করা হয়। আর এর অংশ হিসাবে রুমার পর্যটন স্পট বগালেকে নিরাপত্তা স্কট দিয়ে পর্যটকদের নিয়ে যাওয়ার উদ্দ্যেগ গ্রহন করা হয় স্থানীয় প্রশাসন থেকে।

আরও পড়ুন