কাপ্তাইয়ে ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি

NewsDetails_01

ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নিচ্ছে রাঙামাটির কাপ্তাই উপজেলা প্রশাসন।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দে জানান, ঘূর্ণিঝড় মোখা মোকাবেলার জন্য প্রাথমিক কিছু প্রস্তুতি গ্রহন করা হয়েছে। বর্তমানে সকল ইউনিয়নে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসরত বাসিন্দাদের সতর্ক করার নির্দেশনা দেয়া হয়েছে সেই সাথে আশ্রয়কেন্দ্র সমূহ প্রস্তুত করা হচ্ছে এবং উপজেলা সদরে কন্ট্রোল রুম খোলা হয়েছে। পাশাপাশি ইউনিয়ন পর্যায়ে কুইক রেসপন্স টিম গঠনের নির্দেশনা প্রদান করা হয়েছে।

NewsDetails_03

এছাড়া কাপ্তাই তথ্য অফিসের মাধ্যমে সতর্কীকরণ প্রচারণা চালানো হচ্ছে। ইসলামিক ফাউণ্ডেশনের মাধ্যমে সকল ধর্মীয় প্রতিষ্ঠানে প্রচারের ব্যবস্থা করা হচ্ছে। ফায়ার সার্ভিস ও রেড ক্রিসেন্ট টিম প্রস্তুত রাখা হয়েছে। রোভার স্কাউটস টিম প্রস্তুত রাখা হয়েছে। দুর্যোগকালীন নিরাপদ পানি সরবরাহের জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ব্যবস্থা নিতে বলা হয়েছে। কাপ্তাই লেকে নৌযান চলাচল সীমিত করা হয়েছে। বিদ্যুৎ বিভাগের জরুরি গাছের ডালপালা কাটার জন্য কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে। জরুরি চিকিৎসাসেবা প্রদানের জন্য মেডিকেল টিম এবং এম্বুলেন্স রেডি করা হয়েছে। সড়ক বিভাগের জরুরি টিম প্রস্তুত আছে।

এছাড়াও ঘূর্ণিঝড় মোখা চলাকালীন দুর্যোগপূর্ণ সময়ে কাপ্তাই উপজেলার সকল বাসিন্দাদের নিরাপদ ও সতর্ক অবস্থানে থাকতে নির্দেশনা দিয়েছেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দে।

আরও পড়ুন