দেশের মানুষের অন্নদাতা কৃষক : মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং

NewsDetails_01

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, সারা দেশের মানুষের অন্ন দাতা কৃষক ভাইয়েরা । প্রধানমন্ত্রী বলেন এক ইঞ্চি জায়গাও খালি রাখা যাবে না। কৃষকরা যদি না বাঁচে, উৎপাদন যদি বন্ধ করে দেয় সবাইকে না খেয়ে মরতে হবে। কৃষকরা জাতির মেরুদণ্ড। গ্রামের লোক থেকে শহরের বড়লোক পর্যন্ত এখন সবাই কৃষক। শহরের সবাই এখন ছাদে গাছ লাগায়। আমরা কম বেশি কৃষক পরিবারের সন্তান।

শুক্রবার (১৪ জুলাই) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ অডিটরিয়ামে কৃষক সমবায় সমিতিকে কৃষি সরঞ্জাম ও গরু এবং বাগান চাষীদের মাঝে মিশ্র ফলদ, কৃষিজ ও বনজ চারা বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা ।

এসময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো.কামাল হোসেন, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু, নির্বাহী প্রকৌশলী মো.জিয়াউর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রায়হান কাজেমী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) খোরশেদ আলম, পৌরসভার মেয়র সৌরভ দাশ শেখর সহ সরকারি বিভিন্ন দফতরের উর্দ্ধত কর্মকর্তা এবং বিভিন্ন ইউনিয়নের চাষীরা উপস্থিত ছিলেন।

NewsDetails_03

মন্ত্রী আরো বলেন, আধুনিক প্রযুক্তির কারণে গ্রামে গঞ্জেও এখন আধুনিকতার ছোঁয়া লেগেছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার সুফল এটি। অল্প সময়ে অধিক চাষ করার জন্য এবং কৃষকদের কষ্ট কমিয়ে আনার জন্য কৃষিতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার হচ্ছে। ১৬-১৭ কোটি মানুষের অন্ন যোগাতে কৃষিকে উন্নত করা ছাড়ার উপায় নেই।

মন্ত্রী আর বলেন, তিন পার্বত্য জেলা গোটা দেশকেই বিভিন্ন ফসল সরবরাহ করি।

অনুষ্ঠান শেষে জেলার ১৭টি সমবায় সমিতি ও ২৩০ জন কৃষককে গাছের চারা ৭৪ হাজার ৬৫০টি, ২৫টি বকনা গরু, ১ কোটি ২৫ লক্ষ টাকা ব্যয়ে ২৮টি সেচ পাম্প মেশিন, ২১ টি পাওয়ার টিলার, ৭টি ধান মাড়াই মেশিন, ২টি তেল নিষ্কাশন মেশিন, ৩০টি পাওয়ার ফুট স্প্রেমেশিন সহ বিভিন্ন কৃষি সরঞ্জাম বিতরণ করা হয়।

আরও পড়ুন