নিন্মমানের নির্মান সামগ্রী ব্যবহার, থানচিতে সড়কের কাজ বন্ধ

অধিক লাভের আশায় বর্ষায় শুরু নির্মাণ কাজ !

NewsDetails_01

বান্দরবানের থানচি-আলিকদম সড়ক হতে থানচি হেডম্যান পাড়া যাওয়া (অভ্যন্তরীন) সড়কে গাইড ওয়াল নির্মানে নিন্মমানের ইট ও নির্মান সামগ্রী ব্যবহারের কারনে নির্মান কাজ বন্ধ করে দিয়েছে প্রকৌশলী।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১১-১২ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে (এলজিইডি)র অর্থায়নে প্রায় ৪০ লক্ষ টাকা ব্যয়ে এক কিলো: রাস্তা (এইচবিবি) ইট সলিং নির্মান করেন। একই অধিদপ্তর জেলা কার্যালয় হতে একই স্থানে ২০২১-২২ অর্থসালে ৭০ লক্ষ টাকা ব্যয়ের সড়কের কার্পেটিং এর জন্য টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশ করেন।

বান্দরবান জেলার বালাঘাটার বাসিন্দা রতন সেন এন্টারপ্রাইজকে কার্যাদেশ দেয়া হয়। কার্পেটিং নির্মান কাজের বাস্তবায়নের বান্দরবানে বাসিন্দা বিএনপি নেতা আবদুল মান্নান, নুরুল ইসলাম, জে এস এস এর সভাপতি থানচি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা তিনজনের যৌথ শেয়ারের ১০% লাভের নির্মান কাজটি ক্রয় করেন রতন সেন থেকে। এলজিইডি ও ঠিকাদার সংস্থা এর কাজের চুক্তিতে জুন ২০২১ টু জুন ২০২২ এক বছর মেয়াদে নির্মান কাজের শেষ করার কথা থাকলে ও আদৌ কোন কাজ শেষ হয়নি। ক্রয়ের সূত্রে যৌথ ঠিকাদার সংস্থা কাজ শুরু করেন ২০২১ সালে জুন মাসে। একই বছরে ইট কংক্রিট বিছিয়ে দুই বছর পর গত মে মাসের তৃতীয় সপ্তাহের কার্পেটিং কাজ শুরু করেন ঠিকাদার সংস্থা।

থানচি-আলিকদম উপজেলা অভ্যন্তরীন সড়কের পার্শ্বে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রাথমিক বিদ্যালয়ে ঘেঁষা সড়ক বেঁয়ে হেডম্যান পাড়া যাওয়ার এক মাত্র রাস্তা। সংযোগ সড়ক থেকে পাড়ায় যাওয়ার প্রায় ৫শত কি: মি: হলেও পাড়ার ভিতরে আরও ৫ শত কি: মি: মতো যাতায়াতে রাস্তা রয়েছে। পাড়ার ভিতরে সড়কের ইটের কংক্রীটগুলি বর্ষার পানিতে অনেকটা তলিয়ে গেছে।

ঠিকদার কর্তৃক নিয়োজিত শ্রমিকের হেড মিস্ত্রি মো: বেলাল হোসেন জানান, আমরা শ্রমিক মানুষ আমাদের মালিক (ঠিকাদার) যে মালামাল দিবে, যে সময়ে করার জন্য বলবে সে সময় করছি। আমাদের বাড়ী সমতলে, এ ধরনের দুই নংম্বারী ইট ও নিন্মমানের নির্মান সামগ্রী বা অসময়ের নির্মান কাজ করলে শ্রমিকসহ ঠিকাদারের উপর উপকারভোগীরা মারধর করতো।

NewsDetails_03

উপজেলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য ও হেডম্যান পাড়া বাসিন্দা মংচথোয়াই মারমা জানান, নির্মান কাজ চলাকালিন সময়, কার্পেটিং বৃস্টির সময় না করার জন্য উপজেলা চেয়ারম্যান সাহেব আমাদের সামনে কথা বলেছিল নির্মান শ্রমিকদের কিন্তু কার কথা কে শুনে।

পাড়ার বাসিন্দা দোঅংপ্রু মারমা জানান, বর্তমান বর্ষা মৌসুমে মধ্যে সড়কের কার্পেটিং নির্মান কাজ শুরু করলে টেকসই হবেনা।

থানচি হেডম্যান পাড়া বাসিন্দা মংসাগ্য মারমা, সাঅংপ্রু মাস্টার বলেন, সড়কের বিশুদ্ধ পানিয় জলে জন্য জিএসএফ পাইপ লাইন ছিল, নির্মান কাজ করার সময় তা অপসারন করা হয়েছে।

এই ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কাজের তদারকিতে দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী মো: জাকের হোসেন বলেন, কাজের গুনগত মান ভালো করতে হলে শুকনো মৌসুমে কাজ শুরু করতে হবে। পাড়াবাসীদের দাবী যথাযথ যুক্তি রয়েছে।

তবে যৌথ কাজটির ঠিকাদার সংস্থার মালিক আবদুল মান্নানের মুঠোফোন বন্ধ থাকায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) উপজেলা প্রকৌশলী মো: ইমদাদুল হক বলেন, আমাদের কার্যালয়ের লোকবল খুবই কম থাকায় সঠিক সময়ের তদারকি করা সম্ভব হচ্ছে না, গত বৃহস্পতিবার দুই নংম্বার ইট ব্যবহার করায় নির্মান কাজ বন্ধ করেছি এরপর ও শ্রমিকরা শুক্রবার সকালে রীতিমতো কাজ করতে দেখে ২য়বার কাজ বন্ধ করতে নির্দেশ দিয়েছি।

আরও পড়ুন