প্রকল্প বাতায়নে বেড়েছে স্বচ্ছতা, মিলছে সুফল

NewsDetails_01

রাঙামা‌টি সদর উপ‌জেলা প্রশাস‌নের উদ্যোগে তৈ‌রি ও‌য়েব বেজড সফটওয়্যার প্রকল্প বাতায়‌নের কার‌ণে উপ‌জেলার উন্নয়ন কর্মকা‌ন্ডে এক‌দি‌কে যেমন স্বচ্ছতা বে‌ড়ে‌ছে, অন্য‌দি‌কে সুফল পা‌চ্ছেন প্রা‌ন্তিক জন‌গোষ্ঠী। চল‌তি বছ‌রের ফেব্রুয়ারী‌ মা‌সে প্রকল্প বাতায়‌নের যাত্রা শুরু হয়।

রাঙামা‌টি সদর উপ‌জেলা প্রশাসন সু‌ত্রে জানা গে‌ছে, সরকা‌রের বরাদ্দকৃত অর্থ স‌ঠিকভা‌বে ব্যয় করার উদ্দে‌শ্যে মাঠ পর্যা‌য়ে বি‌ভিন্ন দপ্ত‌রের মা‌ঝে বাস্তবা‌য়িত ও প‌রিক‌ল্পিত উন্নয়ন প্রকল্পগু‌লো সমন্বয় সাধ‌নের জন্য এই ও‌য়েব বেজড সফটওয়্যার তৈ‌রি করা হ‌য়ে‌ছে। এতে উপ‌জেলার সকল উন্নয়ন প্রকল্পসমুহের তথ্য বিদ্যমান থাক‌বে। এর ফ‌লে একা‌ধিক স্থা‌নে একা‌ধিক উন্নয়ন কা‌জের ওভারল্যা‌পিং হওয়ার সু‌যোগ থাক‌বে না। এতে ক‌রে সরকা‌রের বরাদ্ধকৃত অর্থ স‌ঠিকভা‌বে ব্যয় করার পাশাপা‌শি বি‌ভিন্ন উন্নয়ন প্রক‌ল্পের ম‌নিট‌রিং সু‌বিধা বৃ‌দ্ধি পা‌বে এবং উন্নয়ন প্রকল্প বি‌ভিন্ন ইউনিয়‌নে সমভা‌বে বন্ট‌নের সু‌যোগ থাক‌বে। গুরুত্বপুর্ণ এই বাতায়‌নের সা‌থে উপ‌জেলা প্রকল্প বাস্তবায়ন অ‌ফিস, স্থানীয় সরকার প্রকৌশল অ‌ধিদপ্তর, জেলা প‌রিষদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়নসহ বি‌ভিন্ন দপ্তর সম্পৃত্ত র‌য়ে‌ছে।

NewsDetails_03

এ বিষ‌য়ে রাঙামা‌টি জেলা প‌রিষ‌দের সা‌বেক সদস্য ম‌নিরুজ্জামান মহসীন রানা ব‌লেন, অতী‌তে পার্বত্য চট্টগ্রা‌মে বি‌ভিন্ন দপ্ত‌রের উন্নয়ন কা‌জে ওভার‌ল্যাপিং এর ব্যাপা‌রে নানা অ‌ভি‌যোগ ছিল। ‌সে বি‌বেচনায় রাঙামা‌টি সদর উপ‌জেলা প্রশাসন উন্নয়ন কা‌জে স্বচ্ছতা, জবাব‌দি‌হিতা ও ওভার‌ল্যাপিং যা‌তে না হয় তার জন্য যে উদ্যোগ নি‌য়ে‌ছে, সে‌টি অবশ্যই যু‌গোপ‌যোগী ও প্রশংসনীয়। এখন মানুষ খুব সহ‌জে মু‌টো‌ফো‌নে তথ্য জান‌তে পার‌বে। এতে ক‌রে বর্তমান সরকা‌রের স্মার্ট বাংলা‌দেশ বি‌নির্মা‌নে সদর উপ‌জেলা প্রশাসন আ‌রো একধাপ এগি‌য়ে গি‌য়ে‌ছে ব‌লে ম‌নে ক‌রি।

রাঙামা‌টি সদর উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার নাজমা বিন‌তে আ‌মিন ব‌লেন, প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার স্মার্ট বাংলা‌দেশ বি‌নির্মা‌নে সদর উপ‌জেলার বি‌ভিন্ন দপ্ত‌রের উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়‌নের ক্ষে‌ত্রে সমন্বয় সাধ‌নের উদ্দে‌শ্যে প্রকল্প বাতায়ন না‌মে ও‌য়েব বেজড সফটওয়্যার তৈ‌রি করা হ‌য়ে‌ছে। প্রকল্প সি‌লেকশ‌নের ক্ষে‌ত্রে দ্বৈততা প‌রিহার করা, বাস্তবায়ন ও ম‌নিট‌রিং পর্যা‌য়ে স্বচ্ছতা ও জবাব‌দি‌হিতা নি‌শ্চিত করা মুল উদ্দেশ্য। এ সফটওয়্যার চালুর ফ‌লে উন্নয়ন কার্যক্র‌মের সুষম বন্ট‌নের ফ‌লে সকল ইউনিয়‌নের জন‌গোষ্ঠী এখন সুফল পা‌চ্ছে।