বান্দরবানে অনুষ্ঠিত হচ্ছে আল্ট্রা ম্যারাথন দৌড় প্রতিযোগিতা

NewsDetails_01

আগামীকাল ৫২০ জন ক্রিড়াবিদের অংশগ্রহণে বান্দরবানে অনুষ্ঠিত হতে যাচ্ছে আল্ট্রা ম্যারাথন দৌড় প্রতিযোগিতা।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ভার্টিক্যাল ড্রিমার্স ক্লাবের ফাউন্ডিং মেম্বার বাবর আলী বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, ৪৯০ খ্রিষ্টপূর্বাব্দে পারস্যের দখল নেয় গ্রিস। এ বিজয়ের সংবাদ পৌঁছে দিতে সেই সময়কার গ্রীক ক্যাম্পের সেরা দৌড়বিদ টানা দৌড়ে ম্যারাথন থেকে এথেন্সে যান। যার দূরত্ব ছিল ৪১ কিলোমিটার। একটানা এই দৌড় থেকেই আধুনিক ম্যারাথন প্রতিযোগিতার নামকরণ করা হয়েছে বলে ধারণা করা হয়।

NewsDetails_03

বাবর আলী জানান, পার্বত্য জেলা বান্দরবানের সুন্দর সড়কগুলোর মধ্যে বান্দরবান-চিম্বুক সড়ক অন্যতম। নৈসর্গিক শোভার পাশাপাশি এই সড়কে রয়েছে বেশকিছু দৃষ্ট নন্দন পর্যটন স্পট। এছাড়া প্রাকৃতিক রুপে ঘেরা উচু-নিচু চ্যালেঞ্জিং একটা রুটে ম্যারাথন আয়োজন করে দৌড়বিদদের দৌড়ানোর সুযোগ করে দিচ্ছে চট্টগ্রামের পর্বতারোহণ ক্লাব ‘ভার্টিক্যাল ড্রিমার্স’। বান্দরবান রিজিয়ন, জেলা প্রশাসন এবং পুলিশ প্রশাসনের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত হবে এই আয়োজন। ‘ভার্টিক্যাল ড্রিমার্স আল্ট্রা ম্যারাথন ২০২৪’ এর এই আয়োজনে দুইটি ক্যাটাগরিতে ৫২ কিলোমিটারের ক্যাটাগরিতে অংশ নিবেন প্রায় ১৮০ জন প্রতিযোগী আর ২৫ কিলোমিটার ক্যাটাগরিতে দৌড়াবেন ৩৪০ জন দৌড়বিদ। দুই ক্যাটাগরি মিলিয়ে প্রায় ৫২০ জন দৌড়বিদ অংশ নেবেন। বান্দরবানের স্থানীয় দৌড়বিদরাও এই আয়োজনে অংশ নেবেন৷

এছাড়া এই আল্ট্রা ম্যারাথনের প্রতিযোগীরা বান্দরবানের ঐতিহ্যবাহী রাজার মাঠ থেকে যাত্রা শুরু করে চিম্বুক পাহাড় ছুঁয়ে ফের রাজার মাঠ অবধি দৌড়াবেন বলে জানান তিনি।

বান্দরবান অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মো. রায়হান কাজেমী জানান, ম্যারাথন দৌড়ে অংশ গ্রহণকারীরা আগামীকাল শুক্রবার ভোর সাড়ে ৫ টায় রাজার মাঠ থেকে চিম্বুক ছুঁয়ে আবার ফিরে আসার কথা রয়েছে।এসময় তাদের জন্য সড়কে হাল্কা খাবার, চিকিৎসার ব্যাবস্থা ও নিরাপত্তায় সেনাবাহিনী-পুলিশের টহল টিম থাকবে।এছাড়া উক্ত সময়ে এই সড়কে গাড়ি চলাচল নিয়ন্ত্রিত রাখার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন