বান্দরবানে বৌদ্ধ বিহারে শুভ মধু পূর্ণিমা উদযাপন

NewsDetails_01

বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ মধু পূর্ণিমা উদযাপন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সকালে বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সহযোগিতায় শুভ মধু পূর্ণিমা উদযাপন পরিষদের আয়োজনে বিহারে শুভ মধু পূর্ণিমা উদ্যাপন উপলক্ষে বুদ্ধ পূজা ও সিবলী পূজার আয়োজন করা হয়।

NewsDetails_03

পরে বিহারে মধু পূর্ণিমা উপলক্ষে বুদ্ধের উদ্দেশ্যে বৌদ্ধ ভিক্ষুর কাছে সকলে মধুদান করেন। এসময় শীল ও ধর্মীয় দেশনা প্রদান করেন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত চন্দ্র জ্যোতি স্থবির, বিহারের আবাসিক ভিক্ষু ভদন্ত পরামানন্দ ভিক্ষু সহ বিভিন্ন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষরা।

অনুষ্ঠানে বুদ্ধ পূজা, ও সিবলী পূজায় উপস্থিত থেকে শীল গ্রহন করেন বিহারের উপদেষ্টা সুনীল বড়ুয়া, বান্দরবান পৌরসভার সাবেক প্যানেল মেয়র দিলীপ বড়ুয়া, সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সাবেক সভাপতি বেসান্ত বড়ুয়া, সভাপতি চৌধুরী প্রকাশ বড়ুয়া, সাধারণ সম্পাদক অসীম বড়ুয়া, অর্থ সম্পাদক রুপন বড়ুয়া, যুগ্ন সাধারণ সম্পাদক রাজীব বড়ুয়া, সহ-সম্পাদক নিপু বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক রাহুল বড়ুয়া ছোটন সহ বিহারের দায়ক-দায়িকা ও উপাসক উপাসিকাবৃন্দরা।

বুদ্ধকে মধুদান এবং বুদ্ধের প্রতি প্রসন্নচিত্ত হয়ে মৃত্যুবরণ করার পর বানর তাবতিংস স্বর্গে ত্রিশ যোজন বিস্তৃত কনক বিমান ও সহস্র অপ্সরা লাভ করল। পারিলেয়া বনে হস্তিরাজ কর্তৃক ভগবান বুদ্ধের সেবাপ্রাপ্তি ও বানরের মধুদানের কারনে এদিনটি বৌদ্ধদের কাছে স্মরণীয় ও আনন্দ-উৎসব মুখর পুণ্যময় একটি দিন।

আরও পড়ুন