বিসিএস সাধারণ শিক্ষা সমিতি রাঙামা‌টির সংবাদ সম্মেলন

NewsDetails_01

বিসিএস শিক্ষা ক্যাডারের শিক্ষকদের ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি, পদসৃজন, স্কেল আপগ্রেশন ও আন্ত:ক্যাডার বৈসম্য নিরসনের দাবি জানিয়েছে রাঙামা‌টির বিসিএস সাধারন শিক্ষা সমিতির নেতারা।

আজ মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে রাঙামা‌টি সরকারী ক‌লেজ মিলায়তনে সংবাদ সম্মেলন করে তারা এসব দাবি জানান।

রাঙামাটি সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর তুষার কান্তি বড়ুয়ার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি রাঙামা‌টির জেলা ইউনিটের সাধারণ সম্পাদক এস এম আবুল হাসেম। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাঙামাটি কলেজের উপাধ‌্যক্ষ প্রফেসর জাহেদা সুলতানা, রাঙামাটি শিক্ষক পরিষদের সম্পাদক সান্তনু চাকমা, রাঙামাটি কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সৌরভ হোসেনসহ রাঙামাটি সরকারী কলেজ ও ম‌হিলা ক‌লে‌জের অন্যানন্য শিক্ষকরা।

NewsDetails_03

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়,বিসিএস শিক্ষকরা আজ নানা ভাবে বঞ্চিত। দেশব্যাপী বিসিএস ক্যাডারের ১৬ হাজার শিক্ষক স্মার্ট বাংলাদেশ বিনির্মানে কাজ করে যাচ্ছে। অথচ পদোন্নতিযোগ্য প্রায় ৭ হাজার শিক্ষক দীর্ঘদিন যাবত পদোন্নতি পাচ্ছে না। এদের মধ্যে অধ্যাপক পদে পদোন্নতিযোগ্য ১২’শ এবং সহযোগি অধ্যাপক পদে ৩ হাজার ও সহকারি অধ্যাপক পদে প্রায় ৩ হাজার শিক্ষক রয়েছেন যারা পদোন্নতিযোগ্য। অথচ শিক্ষা ক্যাডারে শূন্য পদের অজুহাতে পদোন্নতি বঞ্চিত করা হচ্ছে।

বিসিএস শিক্ষক সমিতি ঘোষিত এসব দাবি আদায়ের লক্ষে আগামী ২ অক্টোবর দেশব্যাপী কর্মবিরতি পালনের ঘোষনা দেন আন্দোনরত শিক্ষকরা। শিক্ষা ক্যাডারের এসব ন্যায্যদাবি মানা না হলে আগামী ১০,১১ ও ১২ অক্টোবর তিনদিনের কর্মবিরতি পালন করা হবে বলে জানান তারা।

শিক্ষক নেতারা আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল ক্যাডারের জন্য সুপার নিউমারারি পদে পদোন্নতি দিয়ে ক্যাডার বৈষম্য নিরসনের নির্দেশনা দিলেও তা পালিত হয়নি। তিনি আন্ত:ক্যাডার বৈষম্য নিরসনের নির্দেশ দিয়েছেন বারবার। কিন্তু অজ্ঞাত কারনে সেই নির্দেশনা মানা হচ্ছে না।

আরও পড়ুন